ঢাকা, মে ১৯, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:২৭:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

মোদিকে হোয়াইট হাউসে স্বাগত জানাবেন ওবামা

| ২৩ জ্যৈষ্ঠ ১৪২৩ | Monday, June 6, 2016


ওয়াশিংটন: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চলতি সপ্তাহে হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানাবেন।
ওবামা ২০০৯ সালে যখন ক্ষমতায় এসেছিলেন তখন মোদির যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা ছিল। ভারতে মুসলিমবিরোধী দাঙ্গায় ভূমিকার জন্য যুক্তরাষ্ট্র এ নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তবে ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর মোদির ওপর থেকে এ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়।
এরপর থেকে তিনি চারবার যুক্তরাষ্ট্রে সফর করেছেন। দুবার গেছেন ওয়াশিংটনে। আর ওবামা দুইবার ভারত সফর করেছেন।
মোদি মঙ্গলবার যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন। সফরের আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রী এস জয়শঙ্কর সাংবাদিকদের বলেন, মার্কিন প্রেসিডেন্ট মোদিকে আমন্ত্রণ জানিয়েছেন। মোদি এমন একজন বিশ্বনেতা যার সঙ্গে ওবামার ঘনিষ্ট ও ফলপ্রসু কার্যকরি সম্পর্ক আছে।
সোমবার তিনি আরলিংটনে জাতীয় সমাধিতে যাবেন এবং সেখানে পুষ্পস্তবক অর্পণ করবেন। তিনি সেখানে থিংক ট্যাংক বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠকও করবেন।
তিনি মঙ্গলবার ওবামার সঙ্গে ওয়াকির্ং লাঞ্চ করবেন। এরপর তিনি মার্কিন ব্যবসায়ী নেতৃবৃন্দ ও ভারত-আমেরিকা সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে দফায় দফায় বৈঠক করবেন।
বুধবার তিনি পঞ্চম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে মার্কিন কংগ্রেসের এক যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। এরপর গণ্যমান্য ব্যক্তি ও আইনপ্রণেতাদের জন্য এক সংবর্ধনায় তিনি যোগ দেবেন।