ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:৪৬:৪৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

মুসলিমদের প্রতি সহনশীল হওয়ার আহ্বান ওবামার

| ১ মাঘ ১৪২২ | Thursday, January 14, 2016

মুসলিমদের প্রতি সহনশীল হওয়ার আহ্বান ওবামার

ঢাকা: বিশ্বের সব চেয়ে ক্ষমতাধর রাষ্ট্রপতি বারাক ওবামা বলেছেন, মুসলিম ও অভিবাসীদের সমালোচনা করা ঠিক নয়। মুসলিমদের অপমান করে, তাদের মসজিদে ভাঙচুর করে বা তাদের বাচ্চাদের সঙ্গে আশালীন আচরণ করে আমরা নিরাপদ থাকতে পারবো না।

ওবামা বলেন, আমি চাই, গুয়ান্তামো কারাগার পুরোপুরি বন্ধ হোক। ফৌজদারি বিচার ব্যবস্থার অর্থপূর্ণ সংস্কার হোক। ওষুধের অবৈধ ব্যবহার বন্ধ হোক। কর্তৃপক্ষ আইএস দমনে সেনা শক্তি ব্যবহার করুক এবং কিউবার ওপর থেকে বাণিজ্যিক নিষেধাজ্ঞা তুলে নিক যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে মঙ্গলবার স্টেট অব দ্যা ইউনিয়নের শেষ ভাষণে বারাক ওবামা এসব কথা বলেন।

দেশটির পরবর্তী রাষ্ট্রপতি প্রার্থী মুসলিম বিদ্বেষী ট্রাম্পকে উদ্দেশ করেই বিদায়ী রাষ্ট্রপতি ওবামা এসব কথা বলেছেন বলে বিশ্ব গণমাধ্যম খবর দিয়েছে।

দীর্ঘ ভাষণে এসময় ওবামা তার রাষ্ট্রপতি থাকাকালে দেশটিতে ঘটে যাওয়া বিশ্বের বিভিন্ন ঘটনার কথা উল্লেখ করেন। ভবিষ্যতে তার পরিকল্পনার কথাও তুলে ধরেণ জাতির উদ্দেশে।

ওবামা বলেন, যুক্তরাষ্ট্র শক্ত অর্থনৈতিক ভিত্তির ওপর দাঁড়িয়েছে। কেউ একে ভেঙে দিতে পারবে না।

তিনি দেশের স্বাস্থ্য সেবা ও তার সংস্কার নিয়ে কথা বলেন। তিনি স্বাস্থ্য সংস্কার করেছেন। এতে যুক্তরাষ্ট্রের গরীব শ্রেণি এ সেবার অধীনে এসেছে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, আগামীতে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব কী হবে- এটা নিয়ে আমি কিছু বলতে চাই না। আমি বলতে চাই- ভবিষ্যতে মার্কিনীদের কী হবে সেটি অলোকপাত করতে।

তিনি বলেন, আমি ব্যথা পেয়েছি খুব বেশি তখন, যখন রিপাবলিকান ও ডেমোক্রেটরা বিভিন্ন ইস্যু নিয়ে দ্বিধা বিভক্ত হয়ে পড়েছে।

ওবামার ভাষণের প্রতিক্রিয়ায় দক্ষিণ ক্যারোলিনার গভর্নর নিকি হালি বলেন, ওবামা ভাষণে যেসব কথা বলেছেন, তা তার সঙ্গে ম্যাচ করে না।