ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:২৮:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

মায়ানমারের শান প্রদেশ ছেড়ে পালিয়েছে কয়েক হাজার মানুষ

| ৩১ ফাল্গুন ১৪২২ | Monday, March 14, 2016

নাইপিদো (মায়ানমার): মায়ানমার সেনাবাহিনী ও জাতিগত সংখ্যালঘু বিদ্রোহীদের মধ্যে সম্প্রতি সংঘর্ষ বৃদ্ধি পাওয়ায় মায়ানমারের উত্তর-পূর্বাঞ্চলীয় শান প্রদেশের হাজার হাজার বেসামরিক মানুষ তাদের বাড়ি-ঘর ছেড়ে গেছে।
অংসান সু কির এনএলডি’র নেতৃত্বে বেসামরিক সরকারের হাতে সামরিক বাহিনী সমর্থিত সরকারের ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতির সময় এ ঘটনা ঘটছে।
সম্প্রতি দেশের পূর্ব সীমান্তে অবস্থিত পার্বত্য ও বিস্তীর্ণ এ প্রদেশে দেশের সামরিক বাহিনী ও জাতিগত সংখ্যালঘু বিদ্রোহী সংগঠন তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ)’র মধ্যে সংঘাত বেড়ে চলছে।
বাড়িঘর ছেড়ে যাওয়া মানুষদের সহায়তা করছে এমন একটি স্থানীয় ছাত্র সংগঠনের কর্মী মাই মিও অং এএফপিকে বলেন, দিনে প্রায় চার বার সংঘর্ষ বাঁধছে। শরণার্থী শিবিরে এখন ৮ হাজার মানুষ রয়েছে।
টিএনএলএ’র একজন মুখপাত্র গত দু’সপ্তাহে সংঘর্ষ বৃদ্ধির কথা নিশ্চিত করে বলেন, ‘সামরিক বাহিনী যুদ্ধবিমান ও হেলিকপ্টার ব্যবহার করে অভিযান চালাচ্ছে।’
চলতি মাসে সবচেয়ে তীব্র সংঘর্ষ চলছে বলে উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে পরিস্থিতি খুবই খারাপ।
এদিকে সামরিক বাহিনীর মুখপাত্র এ ব্যাপারে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।