ঢাকা, মে ৫, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:৫৪:৩০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতে ১০০ টাকায় নাগরিকত্ব পাবেন তিন মুসলিম দেশের হিন্দুরা!

| ৮ বৈশাখ ১৪২৩ | Thursday, April 21, 2016

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অবদানে ভারতে বসবাসকারী পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের হিন্দুরা মাত্র ১০০ টাকা খরচ করলেই ভারতের নাগরিকত্ব পাবেন বলে জানা গেছে। 

এছাড়া এই শরণার্থীদের জন্য অন্যান্য সুবিধার প্যাকেজ হিসেবে বেশ কয়েকটি প্রস্তাব বিবেচনা করে দেখছে মোদি সরকার। যার মধ্যে আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি দেওয়ার পরিকল্পনাও থাকছে।

তবে পাকিস্তান, বাংএসব হিন্দু ধর্মাবলম্বিদের এদেশের নাগরিকত্ব তুলে দিতেই উদার হয়েছে মোদি সরকার। নাগরিক হিসেবে রেজিস্ট্রেশনের খরচ ১৫০০০ টাকা থেকে কমিয়ে এনে এদের জন্য করা হয়েছে মাত্র ১০০ টাকা।লাদেশ, আফগানিস্তান থেকে আসা ঠিক কতজন হিন্দু বর্তমানে ভারতে বাস করছে তার সঠিক তথ্য এখনও জানা যায়নি। আনুমানিক লাখ দুয়েক হিন্দু শরণার্থীর আশ্রয় রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এরপর ভিসার মেয়াদ অতিক্রান্ত হলেও মানবিকতার খাতিরে দেশে থাকার অনুমতি দিয়েছিল সরকার। এবার আরও একধাপ এগিয়ে স্বল্পমূল্যে নাগরিকত্ব ও অন্যান্য সুবিধাও দেওয়া হবে তাদের।

ক্ষমতায় আসার পর থেকে বরাবরই এসব শরণার্থীদের জন্য বিশেষ ভাবনাচিন্তা করেছে মোদি সরকার। দীর্ঘমেয়াদি ভিসার মেয়াদ আরও বাড়ানো দিয়ে শুরু হয়েছিল এ প্রক্রিয়া।