ঢাকা, এপ্রিল ৩০, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৩৪:৫৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতে নারীর নিরাপত্তায় আসছে ‘প্যানিক বাটন’

| ৬ পৌষ ১৪২২ | Sunday, December 20, 2015

1

চলতি পথে যেকোনো হয়রানি থেকে বাঁচতে ভারতের নারীদের জন্য মুঠোফোনগুলোতে যোগ হচ্ছে ‘প্যানিক বাটন’। শিগগিরই বাটনটি চালু করা হবে।

স্থানীয় সময় শুক্রবার ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভায় দেওয়া ভাষণে দেশটির নারী ও শিশু উন্নয়নমন্ত্রী মানেকা গান্ধী এ তথ্য জানিয়েছেন।

নারী উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের বিষয় তুলে ধরে মানেকা বলেন, ‘প্রতিটি মুঠোফোনে একটি প্যানিক বাটন থাকবে। নতুন সব মুঠোফোনে বাটনটি যুক্ত করা হবে। পুরোনো মুঠোফোনের ব্যবহারকারীরা নির্দিষ্ট কোম্পানি বা ডিলারের কাছে গিয়ে বাটনটি যুক্ত করতে পারবেন। কোনো নারী ঝামেলায় পড়লে, শুধু বাটন চাপলেই, তৎক্ষণাৎ সরকারের সহায়তা পাবেন।’

ভারত সরকারের কিছু সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ওই বাটনটিতে কয়েক সেকেন্ড ধরে চাপলে সেটি নির্ধারিত একটি নম্বরে কল হিসেবে চলে যাবে। এটি চালু করার বিষয়ে এরই মধ্যেই কাজ শুরু করে দিয়েছে নারী ও শিশু উন্নয়ন এবং টেলিযোগাযোগ মন্ত্রণালয়।