ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:০৮:৩৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতে ধর্ষণ রুখতে মোবাইলে ‘প্যানিক বাটন’ বাধ্যতামূলক

| ১৪ বৈশাখ ১৪২৩ | Wednesday, April 27, 2016

ভারত : জরুরি নিরাপত্তা প্রয়োজনে দ্রুত কল করার জন্য ২০১৭ সালের প্রথম দিন থেকে ভারতের বাজারে সব ধরনের মোবাইল ফোনে ‘পেনিক বাটন’ বাধ্যতামূলক করা হচ্ছে। ওইদিন থেকে ‘বিশেষ’ এ বাটন ছাড়া একটি ফোনও বিক্রি করা যাবে না।
শুধু তাই নয়, পরবর্তী বছর অর্থাৎ ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে সব ফোনে ইন-বিল্ট জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) নেভিগেশন সিস্টেমও বাধ্যতামূলক হচ্ছে বলে জানিয়েছেন দেশটির টেলিকমিউনিকেশন বিষয়ক মন্ত্রী রাভি শঙ্কর প্রসাদ।
এ বিষয়ে এক বিবৃতিতে তিনি জানান, মানুষের জীবনযাত্রা উন্নত করার জন্যই প্রযুক্তি। বিশেষত নারীদের নিরাপত্তার জন্যই ২০১৭ সালের ১ জানুয়ারি থেকে ভারতের বাজারে ‘পেনিক বাটন’ ছাড়া কোনো মোবাইল ফোন বিক্রি হবে না। আর ২০১৮ সালের শুরু থেকে সব মোবাইলে ইন-বিল্ট জিপিএস সিস্টেম থাকতে হবে।
তবে ফিচার ফোনে ৫ বা ৯ নম্বর বাটন চেপে জরুরি নম্বরে ফোন করা যাবে বলে সম্প্রতি কর্তৃপক্ষের এক বিবৃতিতে জানানো হয়।