ঢাকা, মে ৮, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:৪৫:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতে জন্ম নেয়া হারজিত সাজ্জান কানাডার প্রতিরক্ষামন্ত্রী

| ২২ কার্তিক ১৪২২ | Friday, November 6, 2015

ভারতে জন্ম নেয়া হারজিত সাজ্জান কানাডার প্রতিরক্ষামন্ত্রী

ঢাকা: কানাডার নতুন সরকারের প্রতিরক্ষামন্ত্রী হয়েছেন ভারতে জন্ম নেয়া হারজিত সাজ্জান। তিনি শিখ সম্প্রদায়ের। বুধবার কানাডার রাজধানী অটোয়ায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ও ৩০ কেবিনেট মন্ত্রীর সঙ্গে হারজিত সাজ্জান শপথ নেন। খবর পিটিআইয়ের।

৪২ বছর বয়সী হারজিত সাজ্জান কানাডার সশস্ত্র বাহিনীর একজন লেফটেন্যান্ট কর্নেল। সম্প্রতি নির্বাচনে কানাডার দক্ষিণ ভ্যাংকুভেরের আইন প্রণেতা হিসেবে তিনি নির্বাচিত হন। হারজিত কানাডা সেনাবাহিনীর সদস্য হয়ে বসনিয়া ও আফগানিস্তানের কান্দাহারে যুদ্ধ করেছেন।

কান্দাহারে তার ভূমিকার জন্য তিনি প্রশংসিত হন। আফগান সংস্কৃতির সম্পর্কে ভাল জ্ঞান থাকায় তিনি সেখানকার উপজাতি নেতাদের সঙ্গে কানাডা সেনাবাহিনীর সঙ্গে সুন্দর সম্পর্ক গড়ে তুলতে পেরেছিলেন। সন্ত্রাসীদের চিহ্নিত করতে পেরেছিলেন। যার আসল বেনিফিট পায় কান্দাহারে থাকা  মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনী।

ধারণা করা হচ্ছে, প্রতিরক্ষা মন্ত্রী সাজ্জানের সঙ্গে প্রধানমন্ত্রী ট্রুডো আলোচনা করে কানাডার আগামী সামরিক কর্মসূচি প্রণয়ন করবেন।

হারজিত সাজ্জানের বয়স যখন ৫, তখন তার পুরো পরিবার ভারত ছেড়ে কানাডা চলে আসে। সিবিসি নিউজে একথা বলা হয়।