ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:০৬:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতে উচ্ছেদ অভিযানকে কেন্দ্র করে সংঘর্ষ : পুলিশ সুপারসহ নিহত ২৪

| ২১ জ্যৈষ্ঠ ১৪২৩ | Saturday, June 4, 2016

নয়াদিল্লী, ৩ জুন ২০১৬ : ভারতে একটি সংগঠনের সদস্যদের জমি জবরদখল থেকে উচ্ছেদে পুলিশের অভিযান চালানোকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া সংঘর্ষে ২৪ জন নিহত হয়েছে। গত দুই বছর ধরে তারা অবৈধভাবে এ জমি দখল করে রেখেছে। নিহতদের মধ্যে একজন পুলিশ সুপার। এছাড়া আরও একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। শুক্রবার এক কর্মকর্তা একথা জানান।
ভারতের উত্তরাঞ্চলীয় মথুরা নগরীর একটি পার্কে ক্যাম্প করে থাকা ওই সংগঠনের প্রায় ৩ হাজার অনুসারীকে উচ্ছেদে বৃহস্পতিবার অভিযান চালানোর সময় সেখানে এ সংঘর্ষ ছড়িয়ে পড়ে।
উত্তর প্রদেশ রাজ্যের রাজধানী লক্ষ্ণেৌ থেকে পুলিশের সিনিয়র কর্মকর্তা হরি রাম শর্মা এএফপিকে বলেন, ‘আমরা ওই এলাকায় উচ্ছেদ অভিযান চালাতে গেলে দুষ্কৃতকারীরা আমাদের লক্ষ্যকরে গুলি চালায়। এতে আমাদের দুই সদস্য নিহত হয়।’
শর্মা জানান, পরে পুলিশ এর পাল্টা জবাব দিলে ওই সম্প্রদায়ের ২২ সদস্য নিহত হয়।
শর্মা আরো জানান, আজাদ ভারত বিধিক বিচারক ক্রান্তি সত্যাগ্রহী নামে পরিচিত ওই গ্রুপের প্রায় সহস্রাধিক অনুসারীকে গ্রেফতার করা হয়েছে। এলাকাটি বর্তমানে বন্ধ করে দেয়া হয়েছে। ফলে সেখানে পরিস্থিতি উত্তেজনাপূর্ণ থাকলেও নিয়ন্ত্রণে রয়েছে। সেখানে ২৭০ একর জমি থেকে কয়েকশ’ তাঁবু ও কাঠের কাঠামো উচ্ছেদে কর্তৃপক্ষ আদালতের রায় পাওয়ার পর এ অভিযান চালানো হয়। গত ২০১৪ সাল থেকে তারা এ জমি দখল করে রেখেছে।