ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:২১:৪৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতের সবচেয়ে দ্রুতগামী ট্রেন ‘গতিমান এক্সপ্রেস’-এর শুভ যাত্রা

| ২৩ চৈত্র ১৪২২ | Wednesday, April 6, 2016

নয়াদিল্লি : ভারতীয় রেলের ইতিহাসে আজ থেকে সূচনা হল এক নতুন অধ্যায়ের। দিল্লির নিজামউদ্দিন স্টেশনে ভারতের সবচেয়ে দ্রুতগামী ট্রেন ‘গতিমান এক্সপ্রেস’-এর যাত্রার শুভ সূচনা করলেন রেলমন্ত্রী সুরেশ প্রভু।
রেলমন্ত্রী সুরেশ প্রভু আগামী রেল ভবনে নিজের দফতরে বসে পতাকা নাড়িয়ে রিমোট কন্ট্রোলের মাধ্যমে ট্রেন যাত্রার উদ্বোধন করেন।
প্রায় দুই বছরের দীর্ঘ অপেক্ষার পরে ‘সেমি বুলেট’ ট্রেন ‘গতিমান এক্সপ্রেস’ যাত্রা শুরু করলো। আগে এটি নয়াদিল্লি থেকে ছাড়ার কথা ছিল। তার বদলে হজরত নিজামুদ্দিন থেকে আগ্রা যাত্রা করেছে ট্রেনটি। দু’শো কিলোমিটারের বেশি এই যাত্রাপথে ট্রেনটির সময় লাগবে মাত্র ১০০ মিনিট।
এর সর্বোচ্চ গতি হবে প্রতি ঘণ্টায় ১৬০ কিলোমিটার। আর এই ট্রেনের গড় গতি হবে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা যা ভারতের অন্য এক্সপ্রেস ট্রেনগুলোর চেয়ে অনেক বেশি।
রেল সূত্রে জানা যায়, ট্রেনটিতে থাকছে ১২টি বাতানুকূল কামরা। প্রতি কামরায় থাকবেন অ্যাটেন্ডান্ট। থাকছে বিনামূল্যে ওয়াই-ফাই, স্বয়ংক্রিয় দরজা প্রভৃতি। এক্সিকিউটিভ শ্রেণি ও চেয়ার কার দুটোই থাকবে। এছাড়া এই ট্র্রেনে নীল পোশাকে রেলের নিজস্ব সেবক-সেবিকা উপস্থিত থাকবেন। এছাড়া ট্রেনে সফরকালে ভারতীয়, ইতালীয়, কন্টিনেন্টাল ও অন্যান্য নানা স্বাদের খাবার পাওয়া যাবে।
সকাল ৮টা ১০ মিনিটে দিল্লির হজরত নিজামউদ্দিন স্টেশন থেকে যাত্রা শুরু করে ট্রেনটি আগ্রায় পৌঁছাবে সকাল ৯ টা ৫০ মিনিটে।
ট্র্রেনটির ভাড়া শতাব্দী এক্সপ্রেসের থেকে কিছু বেশি হবে। শুক্রবার ছাড়া সপ্তাহের বাকি ৬ দিন এই ট্রেন চলবে।