ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:০১:০৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতের কাশ্মীরে প্রথম নারী মুখ্যমন্ত্রীর শপথ

| ২২ চৈত্র ১৪২২ | Tuesday, April 5, 2016

জম্মু (ভারত) : ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের প্রথম নারী মুখ্যমন্ত্রী হিসেবে পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতি আজ শপথ নিয়েছেন। এর মধ্য দিয়ে তার বাবার মৃত্যুর পর রাজ্যে গত প্রায় তিন মাস ধরে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান ঘটল। গত জানুয়ারিতে পিডিপি-বিজেপি জোট সরকারের মুখ্যমন্ত্রী মেহবুবার বাবা মুফতি মুহম্মদ সাঈদ মারা যান।
মেহবুবাকে শপথ পড়ান রাজ্যপাল এন এন ভোরা। মেহবুবা সরকারের মন্ত্রীরাও শপথ নিয়েছেন।
শপথ অনুষ্ঠানে দেশটির কেন্দ্রীয় সরকারের পার্লামেন্ট-বিষয়ক মন্ত্রী ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রীর কার্যালয়-বিষয়ক প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। তবে অনুষ্ঠান বর্জন করে কংগ্রেস।
গত জানুয়ারিতে পিডিপি-বিজেপি জোট সরকারের মুখ্যমন্ত্রী মুফতি মুহম্মদ সাঈদ মারা যান। এরপর মুফতি-কন্যা মেহবুবা মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে অস্বীকৃতি জানান। ওই সময় বিধানসভা না ভেঙে রাজ্যে রাজ্যপালের শাসন জারি করা হয়।
তবে মেহবুবা মুফতি গত মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এক বৈঠকে একটি চুক্তি করেন। তবে চুক্তির বিষয়বস্তু প্রকাশ করা হয়নি। রাজ্যে পিডিপি-বিজেপি জোট সরকার গঠন এবং সরকারের নেতৃত্ব দেওয়ার জন্য গতকাল রোববার মেহবুবাকে আমন্ত্রণ জানায় রাজ্যপাল।
তার শপথ গ্রহণের মধ্য দিয়ে ভারতে মোট নারী মুখ্যমন্ত্রীর সংখ্যা দাঁড়াল ৫। তবে জম্মু ও কাশ্মীর রাজ্যে প্রথম নারী মুখ্যমন্ত্রী হলেন মেহবুবা।