ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:১৫:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ভারতের উত্তরাখণ্ডে প্রবল বৃষ্টি ও ভূমিধসে ২৯ জনের মৃত্যু

| ১৯ আষাঢ় ১৪২৩ | Sunday, July 3, 2016

নয়াদিল্লি : ভারতের উত্তরাখণ্ডে প্রবল বর্ষণ ও ভূমিধসে শুক্রবার থেকে এ পর্যন্ত কমপক্ষে ২৯ জনের মৃত্যু হয়েছে এবং নিখোঁজ রয়েছেন কমপক্ষে ২৫জন।
মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে প্রশাসন। পানির স্রোতে ভেসে গেছে বহু বাড়ি-ঘর। ধ্বংসস্তূপে আটকা পড়েছে বহু বাসিন্দা।
শুক্রবার সকালে মাত্র দুই ঘণ্টায় উত্তরাখণ্ডের সিঙ্গালিলা অঞ্চলে মোট ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। নদী-নালার পানির স্তর হঠাৎ বেড়ে গিয়ে বিপদসীমার ওপরে বইতে শুরু করে।
এর জেরে ৫০ বর্গকিমি এলাকায় আকস্মিক প্লাবনে তলিয়ে গেছে অন্তত সাতটি গ্রাম। পানির তোড়ে ভেসে গিয়েছে বেশ কিছু বাড়ি-ঘর। ধ্বংসস্তূপে আটকে পড়েছেন বহু মানুষ। পরিস্থিতি মোকাবিলায় নেমেছে সেনা ও আধাসামরিক বাহিনী।
পিথোরাগড়ের জেলাশাসক এইচ সি সেমওয়াল জানান, ‘সিঙ্গালিলা অঞ্চল থেকে এই পর্যন্ত পাঁচটি মরদেহ এবং থল গ্রাম থেকে তিনটি মরদেহ উদ্ধার হয়েছে। সেনা ও আধাসামরিক বাহিনীর সৈন্যরা উদ্ধারকাজে নেমেছেন। নিখোঁজ বাসিন্দাদের জন্য তল্লাশি চলেছে।’
পরিস্থিতি সরেজমিনে দেখতে ঘটনাস্থলে গেছেন জেলা দুর্যোগ মোকাবিলা দপ্তরের কর্মকর্তা আর এস রানা। তিনি জানিয়েছেন, ‘সিঙ্গালিলা অঞ্চলের ডিডিহাট মহকুমার সাতটিরও বেশি গ্রাম থেকে ২৫ জন নিখোঁজ। তাদের তল্লাশিতে আটিবিপি, এসএসবি এবং পিথোরাগড় জেলা পুলিশের সাহায্য নেয়া হয়েছে।’
দুর্যোগ মোকাবিলা দপ্তর সূত্রে জানা গিয়েছে, হঠাৎ প্রবল বৃষ্টির কারণে সৃষ্টা বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সিংঘলি, পাত্তাকোট, ওগলা ও থল গ্রাম। গ্রামের বহু বাড়ি ভেঙে পড়ায় ধ্বংসস্তূপের নিচে বাসিন্দারা আটকে পড়েছেন। তাদের খুঁজে বের করে উদ্ধারের চেষ্টা চলেছে।