ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৮:৩৯:০০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ব্রিটিশ এমপিকে গুলি করে হত্যা

| ৩ আষাঢ় ১৪২৩ | Friday, June 17, 2016

লন্ডন : ব্রিটেনের পার্লামেন্ট সদস্য জো কক্স বৃহস্পতিবার রাস্তায় বন্দুকধারীর হামলায় নিহত হয়েছেন। এ আইনপ্রণেতা ব্রিটেনকে ইউরোপীয় ইউনিয়নে থেকে যাওয়ার পক্ষে এবং সিরীয় শরণার্থীদের জন্য আরো সাহায্যের জন্য প্রচারণা চালান।
কক্সের নির্বাচনী এলাকায় অবস্থিত ঘটনাস্থল থেকে একটি আগ্নেয়াস্ত্রসহ বিভিন্ন অস্ত্র উদ্ধার করা হয়েছে এবং একমাত্র সন্দেহভাজন ব্যক্তিকে পুলিশ আটক করেছে।
এই অঞ্চলেই বেড়ে ওঠা কক্স (৪১) পার্লামেন্টে ইংল্যান্ডের উত্তরাঞ্চলীয় ওয়েস্ট ইয়োকশায়ারের বেটলি ও স্পেন আসনের সদস্য হিসেবে প্রতিনিধিত্ব করতেন।
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা করা কক্স ২০১৫ সালের মে মাসে সাধারণ নির্বাচনের মাধ্যমে পার্লামেন্টে প্রবেশের আগে তিনি অক্সফাম ত্রাণ সংস্থার পলিসি চীফ ছিলেন।
কক্স শরণার্থীদের অধিকার প্রতিষ্ঠার বিশিষ্ট প্রচারক ছিলেন এবং তিনিই প্রথম অভিবাসনের পক্ষে পার্লামেন্টে জোরালো বক্তব্য রাখেন।
কক্স সিরিয়া বিষয়ে আন্তঃদলীয় সংসদীয় গ্রুপের কো-চেয়ার ছিলেন। তিনি গত ২৩ জুনের গণভোটে ইউরোপীয় ইউনিয়নে থাকার ব্যাপারে বৃটেনের পক্ষে প্রচারণা চালিয়েছিলেন।
কক্সের আসনের একটি বড় গ্রাম বিরস্টলে একটি পাঠাগারের বাইরে তার ওপর এ হামলার ঘটনা ঘটে। তিনি সেখানে লোকজনের সঙ্গে নিয়মিতভাবে বৈঠক করতেন।
পুলিশ জানায়, বৃহস্পতিবার বেলা ১২ টা ৫৩ মিনিটের দিকে তাদেরকে ঘটনাটি জানানো হয় এবং বলা হয় সেখানে এক নারী মারাতœকভাবে আহত হয়ে পড়ে রয়েছে। তার অবস্থা আশংকাজনক।
এদিকে স্থানীয় লোকজনের বরাত দিয়ে বৃটেনের বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, এক ব্যক্তি তাকে গুলি ও ছুরিকাঘাত করে। এসময় ওই ব্যক্তি চিৎকার করে বলতে থাকে ‘ব্রিটেন প্রথম’ এবং ‘ব্রিটেনকে আগে রাখতে হবে।’
পুলিশ জানায়, ঘটনাস্থল থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার ও একটি আগ্নেয়াস্ত্রসহ বিভিন্ন অস্ত্র উদ্ধার করা হয়েছে।
কর্তব্যরত চিকিৎসক স্থানীয় সময় বেলা ১ টা ৪৮ মিনিটে কক্সকে মৃত ঘোষণা করে।
ব্রিটেনে এভাবে পার্লামেন্ট সদস্য নিহত হওয়ার ঘটনা বিরল।