ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২০:৩৯:১২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

বেসামরিক মানুষের বেশে ফালুজা থেকে পালাচ্ছে আইএস জঙ্গিরা

| ১ আষাঢ় ১৪২৩ | Wednesday, June 15, 2016

ফালুজা (ইরাক) : ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিরা বেসামরিক মানুষের সঙ্গে মিশে ইরাকের ফালুজা থেকে পালানোর চেষ্টা করছে। আইএসের কবল থেকে নগরীটি পুনর্দখলের লক্ষ্যে ইরাকের নিরাপত্তা বাহিনীর অভিযানের প্রেক্ষাপটে সাম্প্রতিক দিনগুলোতে হাজার হাজার বেসামরিক লোক এলাকা ছাড়ছে। আর এ সুযোগে তাদের সঙ্গে মিশে জিহাদি যোদ্ধারাও নগরী থেকে পালাচ্ছে।
পেন্টাগন জানায়, ইরাকের উত্তরাঞ্চলে প্রথমবারের মত আইএসের একটি গ্রুপের ওপর মার্কিন অ্যাপাচি হেলিকপ্টার থেকে আঘাত হানা হয়েছে।
দুই সপ্তাহ আগে ফালুজা পুনর্দখলের লক্ষ্যে নিরাপত্তা বাহিনী অভিযান জোরদারের পর থেকে বেসামরিক মানুষের বেশ ধরা পাঁচ শতাধিক সন্দেহভাজন আইএস সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ফালুজা আনবার প্রদেশে অবস্থিত।
আনবার প্রদেশের পুলিশ প্রধান হাদি জায়েজ বলেন, গত দুই সপ্তাহে বাস্তুচ্যুত পরিবারের মধ্যে লুকিয়া থাকা ৫৪৬ সন্দেহভাজন সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়েছে।
ফালুজার দক্ষিণাঞ্চল থেকে তিনি বলেন, তাদের অনেকে ভুয়া পরিচয় পত্র ব্যবহার করছে।
বেসামরিক নাগরিকরা সরকারি বাহিনীর কাছে পৌঁছালে কিশোর ও বয়স্কদের আলাদাভাবে স্ক্রিনিং করা হচ্ছে। এর কয়েক ঘন্টা পর অনেকে ছাড়া ছাড়া পাচ্ছে। আবার অনেককে আরো জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
অভিযানের কমান্ডার আব্দেলওয়াহাব আল-সাদি বলেন, ‘বেসামরিক মানুষের বেশে আইএস পালাচ্ছে। আমরা অনেককে গ্রেফতার করেছি এবং সন্দেহভাজনদের ব্যাপারে তদন্ত করা হচ্ছে।’
গত সপ্তাহ পর্যন্ত প্রায় ৫০ হাজার বেসামরিক মানুষ নগরীর কেন্দ্রস্থলে আটকে পড়েছিল। নগরীটি বাগদাদের ৫০ কি.মি. পশ্চিমে অবস্থিত।