ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:০১:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

বিশ্বের সর্ববৃহৎ দুর্গা প্রতিমা দর্শনে নিষেধাজ্ঞা!

| ৫ কার্তিক ১৪২২ | Tuesday, October 20, 2015

দুর্গা প্রতিমার উচ্চতা ৮৮ ফুট পাঁচ ইঞ্চি। আয়োজকদের দাবি এটাই বিশ্বের সর্ববৃহৎ দুর্গা প্রতিমা। এখনো কেউ চ্যালেঞ্জ করেনি আয়োজকদের। আর গতকাল শনিবার পুজামণ্ডপের উদ্বোধন করেছেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। আর আজ রোববারই তা চোখে পড়েছে বলিউডের কিংবদন্তি অমিতাভ বচ্চনের। মুগ্ধ অমিতাভও মেতেছেন এ প্রতিমার প্রশংসায়।

কিন্তু তারপরও এ প্রতিমা দর্শনে নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। পুলিশ দর্শনার্থীদের অনুরোধ করছে সেখানে না যাওয়ার জন্য!

পশ্চিমবঙ্গে কলকাতার দেশপ্রিয় পার্কে গড়া হয়েছে এ প্রতিমা। পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে আদালতের নিয়ম না মেনে এ মণ্ডপ করা হয়েছে। তারচেয়েও বড় কথা এ প্রতিমা দেখতে আসা দর্শনার্থী সামলাতে হিমশিম খাচ্ছে পুলিশ। ভিড় সামলানোর কোনো ব্যবস্থা না থাকাতেও ওই নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ।

ফাইবার গ্লাস ও সিমেন্ট দিয়ে তৈরি করা হয়েছে বিশাল এ প্রতিমা। চলতি বছর বিশাল এ দুর্গা প্রতিমা গড়ে আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পৌছে গিয়েছিলেন এই দেশপ্রিয় পার্ক পূজা কমিটি। সংগঠকদের তরফে পূজার আগেই রীতিমতো বিজ্ঞাপন দিয়ে দাবি করা হয়, বিশ্বের মধ্যে এটাই সর্ববৃহৎ দুর্গাপ্রতিমা।

চতুর্থীর রাত থেকেই এই দুর্গা প্রতিমা দেখার জন্য দর্শনার্থীদের লাইন লেগে যায়। আজ রোববার সন্ধ্যায় যখন ভিড়ে টইটুম্বুর কলকাতার দেশপ্রিয় পার্কের ওই পূজামণ্ডপ তখনই নিষেধাজ্ঞা জারি করে কলকাতা পুলিশ। কলকাতা পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহত্তম দুর্গাপ্রতিমা দেখার জন্য চতুর্থী তিথি থেকেই ভিড় উপচে পড়তে শুরু করেছে। কিন্ত দেশপ্রিয় পার্কের মণ্ডপে ভিড় সামলানোর কোনো ব্যবস্থা না থাকায় পুলিশের তরফে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এতে ভিড়ের চাপে যেকোনো সময় এখানে বড়সড়ো দুর্ঘটনা ঘটে যেতে পারে— এমন আশঙ্কা করছেন কলকাতা পুলিশের কর্মকর্তারা। পুলিশ জানায়, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবেই সেখানে না যাওয়ার অনুরোধ করা হয়েছে।

কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার রাজীব মৈত্র বলেন, ‘ওই পূজামণ্ডপে প্রতিমা দেখা নিয়ে তীব্র যানজট এবং নানা সমস্যার সৃষ্টি হচ্ছিল। সে কারণে আপাতত ওই পূজামণ্ডপে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। সবকিছু খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

তবে মহা পঞ্চমীর সন্ধ্যায় কলকাতা পুলিশের এহেনও নির্দেশে রীতিমতো মাথায় হাত উঠেছে দেশপ্রিয় পার্ক পূজা কমিটির। পুলিশের এই নিষেধাজ্ঞা কেবল পূজা উদ্যোক্তাদেরই নয় হতাশ করেছে অগণিত দর্শর্নাথীকেও।

এরই মধ্যে দেশপ্রিয় পার্কের এই দুর্গাপ্রতিমা ‘লিমকা বুক অব রেকর্ডস’, ‘এশিয়া বুক অব রেকর্ডস’ এবং ওয়ার্ল্ড বুক অব রেকর্ডসে স্থান করে নিয়েছে।