ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৮:৪০:৪৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ব্যক্তি পুতিন

| ২২ কার্তিক ১৪২২ | Friday, November 6, 2015

বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ব্যক্তি পুতিন

ঢাকা: ফোবস ম্যাগাজিনের সমীক্ষায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাসীন ব্যক্তির তালিকার শীর্ষে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এছাড়া সেরা দশে স্থান করে নিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

চারটি বিষয়কে প্রাধান্য দিয়ে তালিকাটি প্রণয়ন করেছে ফোর্বস। এগুলো হলো- মনোনয়নপ্রাপ্ত ব্যক্তি কি পরিমাণ অর্থের নিয়ন্ত্রক, কতো সংখ্যক মানুষের ওপর তার প্রভাব, বিশ্বের কতোটা স্থানজুড়ে তিনি প্রভাব বিস্তার করে আছেন ও কিভাবে তিনি তার ক্ষমতা ব্যবহার করেন।

বিশ্বের ১০ ক্ষমতাধর-

১. রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন

২. জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল

৩. মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা

৪. পোপ ফ্রান্সিস

৫. চীনের রাষ্ট্রপতি জি জিংপিং

৬. মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস

৭. জেনেত ইয়েলেন (আমেরিকার ফেডারেল রিসার্ভ চেয়ারপার্সন)

৮. ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামরুন

৯. ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদ

১০. গুগুলের লেরি পেজ

প্রসঙ্গত, এই নিয়ে টানা তৃতীয়বার বিশ্বের শীর্ষ ক্ষমতাধর ব্যক্তি হলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।