ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৪:০৯:২৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি ৪৬ লাখ ডলার ফেরত দেবেন ‘মূল হোতা’

| ১৫ চৈত্র ১৪২২ | Tuesday, March 29, 2016

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের ৪৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার ফেরত দেওয়ার কথা জানিয়েছেন মূল হোতা বলে পরিচিত কিম ওং। ছবি : এবিএস সিবিএন নিউজ
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি যাওয়া অর্থের একটি অংশ ফেরত দেওয়ার কথা জানিয়েছেন সন্দেহভাজন মূল হোতা ফিলিপাইনের ব্যবসায়ী কিম ওং। আজ মঙ্গলবার দেশটির সিনেট শুনানিতে চুরি যাওয়া অর্থের ৪৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার কর্তৃপক্ষের কাছে তুলে দেওয়ার কথা বলেন তিনি।

ফিলিপাইনের সংবাদমাধ্যম এবিএস সিবিএন নিউজ জানিয়েছে, সিনেট শুনানিতে কিম ওং চুরি যাওয়া অর্থের বিভিন্ন গন্তব্যের কথা জানান। তিনি বলেন, ৪৬ লাখ ৩০ হাজার মার্কিন ডলার সোলেয়ার ক্যাসিনোতে রাখা হয়েছে। ওই অর্থ তিনি কর্তৃপক্ষের কাছে দেবেন বলে জানান।

শুনানিতে নিজেকে নির্দোষ দাবি করেন কিম ওং। অর্থ চুরির জন্য তিনি চীনা ব্যবসায়ী ডিং ঝিজে ও সু হুয়া গাও এবং রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনের (আরসিবিসি) ম্যানেজার মায়া সান্তোস দেগুইতোকে দায়ী করেন।

গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে সঞ্চিত বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের ১০ কোটি ১০ লাখ ডলার (প্রায় ৮০৮ কোটি টাকা) চুরি হয়। এর মধ্যে আট কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনের ব্যাংকিং ব্যবস্থায় প্রবেশ করে। এই অর্থছাড় হয় আরসিবিসি ব্যাংকের ম্যানেজার মায়া সান্তোস দেগুইতোর হাত দিয়ে। এ ঘটনায় ফিলিপাইনের সিনেটে মায়া সান্তোস দেগুইতো ও ফিলিপাইনের ব্যবসায়ী কিম ওং।