ঢাকা, মে ৬, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:৩৯:৩০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

বউয়ের দেখা পেতে প্লেন ছিনতাই!

| ১৫ চৈত্র ১৪২২ | Tuesday, March 29, 2016

বউয়ের দেখা পেতে প্লেন ছিনতাই! কোনো সন্ত্রাসী উদ্দেশ্য নয়, বউয়ের দেখা পেতে ছিনতাই করা হয়েছিল মিশরের প্লেনটি। এই তথ্য নিশ্চিত করেছে মিশর এবং সাইপ্রাস উভয় দেশের কর্তৃপক্ষ।

মঙ্গলবার স্থানীয় সময় সকালে ছিনতাইয়ের শিকার হয় মিশরের সরকারি এয়ারলাইন্স ‘ইজিপ্ট এয়ার’ এর এমএস১৮১ প্লেনটি। আলেকজান্দ্রিয়া থেকে উড্ডয়নের পর প্লেনটি ছিনতাই হয়। প্লেনটিতে ৮০ জনের বেশি যাত্রী ও ক্রু ছিল। আত্মঘাতী বোমা বিস্ফোরণের হুমকি দিয়ে প্লেনটি সাইপ্রাসে অবতরণে বাধ্য করে ছিনতাইকারী।

পরে চার বিদেশী ও ক্রু বাদে ছিনতাই হওয়া ইজিপ্টএয়ারের সব যাত্রীকে ছেড়ে দেয় ছিনতাইকারী। ইজিপ্টএয়ারের অফিশিয়াল টুইটারে বিষয়টি নিশ্চিত করেছে ইজিপ্টএয়ার কর্তৃপক্ষ।

মিশরীরের রাষ্ট্রী টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়, ২৭-২৮ বছর বয়সী ছিনতাইকারীর নাম ইব্রাহীম সামাহ। মিশরের এমপি মুস্তাফা বাকরি টুইটারে বলেন, সামাহ যুক্তরাষ্ট্রের আটলান্টা বিশ্ববিদ্যালয়ের পশুপালন বিদ্যা বিভাগের ভিজিটিং প্রফেসর। তার মিশর ও যুক্তরাষ্ট্রের দৈত নাগরিকত্ব রয়েছে বলেও জানায় রাষ্ট্রীয় টেলিভিশন।

ছিনতাইয়ের পরপর বলা হয়েছিল ব্যক্তিগত কোনো কারণে প্লেনটি ছিনতাই করেছে ছিনতাইকারী। এমনও বলা হয়, ‘রাজনৈতিক আশ্রয়ের’ উদ্দেশ্য প্লেনটি ছিনতাই করা হয়েছে। পরে সাইপ্রাস ব্রডকাস্টিং (সিওয়াইবিসি)  জানায়, সেদেশে বসবাস করা বিচ্ছেদ হওয়া বউয়ের দেখা পেতে এই কাণ্ড ঘটিয়েছেন সামাহ।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে সিওয়াইবিসি আরো জানায়, সন্দেহভাজন ওই ছিনতাইকারী আরবিতে লেখা একটি চিঠি ছুঁড়ে মারে এবং সেটা তার বিচ্ছেদ হওয়া স্ত্রী কাছে পৌঁছে দিতে বলা হয়।

প্লেন ছিনতাইয়ের চরম চিন্তার মধ্যে শান্তির খবর দেন সাইপ্রাসের প্রেসিডেন্ট নিকোশ আনাসতাসিয়াস। তিনি বলেন, প্লেন ছিনতাইয়ের ঘটনাটি সন্ত্রাসবাদের সাথে জড়িত নয়।

আর ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে মিশরের পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘সে কোনো সন্ত্রাসী নয়, সে একটা বেকুব। সন্ত্রাসীরা উম্মাদ থাকে কিন্তু এই ব্যক্তির মতো গাধা না।’

সাইপ্রাস সরকারি তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, তাকে দেখে মনে হচ্ছে তিনি ‘প্রেমের ঘোরে’ আছেন।

মিশরীয় কর্মকর্তারা জানিয়েছেন, ছিনতাইকারী প্লেনটি প্রথমে তুরস্কের ইস্তাম্বুলে অবতরণ করাতে চেয়েছিল। কিন্তু পর্যাপ্ত জ্বালানি না থাকার আশঙ্কায় প্লেনটি সাইপ্রাসে নিয়ে যান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা হোসাম আল-কুইস বেসরকারি সিবিসি টেলিভিশনকে বলেন, ছিনতাইকারীর সাথে আসলেই কোনো বিস্ফোরক ছিল কিনা সেটা এখনো নিশ্চিত করতে পারিনি। সিবিসি টেলিভিশনের ফুটেজে দেখা যায়, সামাহ প্লেনটির এক কোনায় দাঁড়িয়ে রয়েছেন।

ব্রোজ এল আরব বিমানন্দরের ডিরেক্টর হোসনি হাসান জানান, প্লেনটিতে ২৬ জন বিদেশী ছিল। এর মধ্যে আটজন যুক্তরাষ্ট্রের, চারজন ব্রিটিশ, চারজন ডাচ, দুজন বেলজিয়াম, দুজন গ্রিস এবং ফ্রান্স, ইতালি ও একজন সিরিয়ার নাগরিক। বাকি তিনজন বিদেশী যাত্রীর পরিচয় এখনো নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে ব্রিটেনের স্কাই নিউজ অবশ্য জানিয়েছিল প্লেনটিতে আটজন ব্রিটিশ নাগরিক রয়েছেন। এছাড়া প্লেনটিতে জিম্মি থাকা চারজন বিদেশী নাগরিকের পরিচয় এখনো অজানা।