ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:০৩:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ফরাসি উপকূলে কাত হয়ে চলছে জাহাজ

| ২০ মাঘ ১৪২২ | Tuesday, February 2, 2016

ফরাসি উপকূলে কাত হয়ে চলছে জাহাজ

ঢাকা: ‘মডার্ন এক্সপ্রেস’ নামে ক্ষতিগ্রস্ত একটি চালকবিহীন মালবাহী জাহাজ কাত অবস্থাতেই ফরাসি উপকূলের দিকে ছুটছে। জাহাজটিতে প্রায় ৩ হাজার ৬০০ টন কাঠ আর নির্মাণ যন্ত্রপাতি রয়েছে।

পানামায় নিবন্ধিত ‘মডার্ন এক্সপ্রেস’ জাহাজটিকে টেনে বন্দরে নিয়ে যেতে না পারলে সেটি সোমবার রাতে বা মঙ্গলবার ভোরের দিকে আটলান্টিকে ভেসে উপকূলে আছড়ে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

সমুদ্র পরিবহন কর্তৃপক্ষ বলছে, গ্যাবন থেকে পণ্য বোঝাই করে ফ্রান্সে যাওয়ার পথে ১৬৪ মিটার দীর্ঘ ওই জাহাজটিতে ত্রুটি দেখা দেয় এবং সেটি কাত হতে শুরু করে।

৪০ থেকে ৫০ ডিগ্রি কাত হয়ে থাকা জাহাজটিকে সোজা করতে ব্যর্থ হয়ে গত সপ্তাহেই জাহাজটির ২২ জন নাবিকের সবাইকে হেলিকপ্টারে করে সরিয়ে নেয়া হয়।

দুই দিন আগে সাগর উত্তাল থাকা অবস্থায় জাহাজের একটি ‘টো লাইন’ ছিঁড়ে যায়। বাজে আবহাওয়ার কারণে রবিবার উদ্ধার অভিযান ব্যাহত হয়।

সোমবার আরও একবার জাহাজটি সোজা করার চেষ্টা হবে বলে ফরাসি কর্তৃপক্ষ জানিয়েছে।

একটি ফরাসি পত্রিকা লিখেছে, ওই জাহাজে প্রায় ৩০০ টন জ্বালানি রয়েছে এবং প্রয়োজন অনুযায়ী জাহাজ থেকে তেল সরিয়ে নেয়ার চেষ্টা করা হবে।

২০০২ সালে ‘প্রেস্টিজ’ নামের তেলবাহী ট্যাংকার স্পেনের উত্তর উপকূলে ডুবে গেলে প্রায় ৫০ হাজার টন জ্বালানি তেল সাগরে ছড়িয়ে পড়ে এবং সাগরের কয়েক হাজার মাইল এলাকায় দূষণ ঘটে।