ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৮:০৫:৩৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

প্রধানমন্ত্রী জেদ্দা পৌঁছেছেন

| ২১ জ্যৈষ্ঠ ১৪২৩ | Saturday, June 4, 2016

জেদ্দা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সউদের আমন্ত্রণে সৌদি আরবে ৫ দিনের সরকারি সফরে আজ জেদ্দা পৌঁছলে তাঁকে লালগালিচা সম্বর্ধনা দেয়া হয়।
স্থানীয় সময় রাত ৭টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ফ্লাইট জেদ্দা বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
যুবরাজ মুহাম্মদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ এবং সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসিতে স্থায়ী প্রতিনিধি গোলাম মশিহ শেখ হাসিনাকে বিমান বন্দরে স্বাগত জানান। সৌদি সামরিক বাহিনী একটি সুসজ্জিত দল বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করে।
যুবরাজ মুহাম্মদ বিন নায়েফ বিন আব্দুল আজিজের ভোজ সভায় যোগদানের জন্য প্রধানমন্ত্রীকে বিমান বন্দর থেকে বাদশাহ ফয়সাল প্রাসাদে নিয়ে যাওয়া হয়। ভোজ সভা শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে জেদ্দা রয়্যাল কনফারেন্স প্যালেসে নিয়ে যাওয়া হয়। সফরকালে তিনি এখানেই অবস্থান করবেন।
সালমান বিন আব্দুল আজিজ আল সউদের বাদশা হিসেবে শপথ নেয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীর এটি হচ্ছে প্রথম সৌদি আরব সফর।
এ সফরে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং একটি ব্যবসায়ী প্রতিনিধি দল প্রধানমন্ত্রীর সঙ্গে রয়েছেন।
প্রধানমন্ত্রী আগামীকাল শনিবার মক্কায় উমরাহ পালন এবং ফজরের নামাজ আদায় করবেন। কাল সন্ধ্যায় তিনি জেদ্দায় এক অনুষ্ঠানের মাধ্যমে রিয়াদে বাংলাদেশ চ্যান্সেরি কমপ্লেক্স ও বাংলাদেশ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।
রোববার জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহর আল সালাম প্রাসাদে প্রধানমন্ত্রী সৌদি বাদশাহের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ-সংশ্লিষ্ট সকল বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়েও আলোচনা হবে।
সৌদি সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সউদ এবং সৌদি বাদশাহের রয়্যাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়াসহ বেশ কয়েকজন সৌদি মন্ত্রী এবং সরকারের উর্ধ্বতন কর্মকর্তা সফরকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।
সোমবার সকালে প্রধানমন্ত্রী বিমানে মদিনার উদ্দেশে জেদ্দা ত্যাগ করবেন এবং সেখানে তিনি মদীনা হিলটন হোটেলে অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী মসজিদে নববীতে আছর এবং মাগরিবের নামাজ আদায় করবেন এবং হযরত মুহাম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করবেন।
মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।