ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৮:১৪:২৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পারমাণবিক পরীক্ষার জন্য উ. কোরিয়াকে মূল্য দিতে হবে : দ. কোরিয়া

| ১৮ ফাল্গুন ১৪২২ | Tuesday, March 1, 2016

সিউল: দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই মঙ্গলবার বলেছেন, পারমাণবিক পরীক্ষা ও রকেট উৎক্ষেপণের জন্য উত্তর কোরিয়াকে অবশ্যই মূল্য দিতে হবে। একইসঙ্গে তিনি পিয়ংইয়ংয়ের টিকে থাকার ক্ষেত্রে একমাত্র গুরুত্বপূর্ণ উপায় হিসেবে অ-পারমাণবীকিকরণের বিষয়টি তাদের মানাতে চাপ অব্যাহত রাখার অঙ্গীকার করেন।
কোরীয় উপদ্বীপে জাপানী শাসনের বিরুদ্ধে ১৯১৯ সালের স্বাধীনতা আন্দোলনের প্রতিষ্ঠাবাষির্কী উপলক্ষে টেলিভিশনে প্রচারিত এক ভাষণে পার্ক বলেন, উত্তর কোরিয়ার উস্কানিমূলক কর্মকান্ডের জবাব দেয়ার ব্যর্থতার একমাত্র ফল হবে পারমানবিক অস্ত্রের পরীক্ষা চালানোর আবারো সুযোগ দেয়া।
প্রেসিডেন্ট বলেন, ‘আমরা তাদেরকে রেহাই দিলে তারা আবারো একই কাজ করবে।’
উল্লেখ্য, গত ৬ জানুয়ারি উত্তর কোরিয়ার চতুর্থ পারমাণবিক পরীক্ষা এবং গত মাসে তাদের দূর পাল্লার একটি রকেট উৎক্ষেপণের পর সিউল পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে।
পার্ক বলেন, ‘উত্তর কোরিয়াকে অবশ্যই বুঝতে হবে, পারমাণবিক অস্ত্রের মাধ্যমে তারা বেশী দিন টিকে থাকতে পারবে না।’
উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের নতুন একটি খসড়া প্রস্তাবের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটির প্রেক্ষাপটে তিনি এমন মন্তব্য করলেন। নিরাপত্তা পরিষদে ভোটাভুটির পর উত্তর কোরিয়ার ওপর এ যাবতকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।