ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১২:১৭:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পাপুয়া-নিউ গিনিকে ১০ কোটি ডলার দিচ্ছে ভারত

| ১৮ বৈশাখ ১৪২৩ | Sunday, May 1, 2016

পাপুয়া-নিউ গিনিকে ১০ কোটি ডলার দিচ্ছে ভারত

নয়াদিল্লি, ২৯ এপ্রিল- উন্নয়নের স্বার্থে পাপুয়া-নিউ গিনিকে ১০০ মিলিয়ন ডলার দিল ভারত। পাশাপাশি, তেল ও গ্যাসের উৎস নিয়ে যৌথভাবে কাজ করার কথাও আলোচনা হল। দ্বিপাক্ষিক সম্পর্ক শক্ত করার জন্য এই টাকা দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে।

শুক্রবার ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সঙ্গে পাপুয়া নিউ গিনির প্রেসিডেন্ট স্যার মাইকেল ওগিও-র বৈঠক ছিল। সেখানেই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এছাড়া এদিন সন্ত্রাসবাদ সহ একাধিক বিষয়ে আলোচনা হয়। দুই দেশের বিদেশমন্ত্রীর মধ্যে প্রতিনিয়ত যোগাযোগ রাখার ব্যবস্থাও হয়। যেসব ক্ষেত্রে দুই দেশের একই সমস্যা রয়েছে, সেগুলির দিকে বিশেষভাবে নজর দেওয়া হবে।

এছাড়া ভারতীয় পর্যটকদের জন্য ভিসা অন অ্যারাইভাল চালু করার প্রতিশ্রুতি দিয়েছে পাপুয়া-নিউ গিনি। গত বছরই ওই দেশের পর্যটকদের জন্য একই সুবিধা চালু করেছে ভারত। পাশাপাশি, পাপুয়া নিউ গিনির প্রায় ২০,০০০ এইডস রোগীর জন্য বিশেষ ওষুধ দেওয়ার ব্যবস্থা করবে ভারত। স্বাস্থ্য, প্রযুক্তি সহ একাধিক বিষয়ে এদিন দুই দেশের চুক্তি স্বাক্ষরিত হয়েছে।