ঢাকা, এপ্রিল ৩০, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:২২:১১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পাকিস্তান কি আবারও বিভক্ত হচ্ছে!

| ২ পৌষ ১৪২২ | Wednesday, December 16, 2015

পাকিস্তান কি আবারও বিভক্ত হচ্ছে!

ঢাকা: পাকিস্তান কি আবারও বিভক্ত হচ্ছে? এমন আশঙ্কা দেখা দিয়েছে দেশটির প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের বক্তব্য থেকে। পাকিস্তানের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা নিয়ে নতুন করে শঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ বলেছেন, চারপাশের অনিশ্চিত নিরাপত্তা পরিস্থিতি তার দেশের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতার জন্য চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে।

মঙ্গলবার চীনের সাংহাই সহযোগিতা সংস্থা এসসিও’র ১৪তম সরকার প্রধান পরিষদের সম্মেলনে দেয়া ভাষণে তিনি এ কথা বলেন।

এর আগে বৈঠকে যোগ দিতে তিনি দু’দিনের সফরে চীন পৌঁছেন। চীনের হেইনান প্রদেশের রাজধানী ঝেংঝুতে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

বৈঠকে পাকিস্তানের প্রধানমন্ত্রী বিশ্বের বিভিন্ন দেশে সশস্ত্র লড়াই চলছে উল্লেখ করে বলেন, এতে এমন সব শক্তির উদ্ভব হয়েছে যার ওপর কারো নিয়ন্ত্রণ নেই।

তিনি বলেন, সন্ত্রাসবাদ “আরও বিশ্বাসঘাতক” হুমকি হয়ে উঠেছে। এসব ঘটনায় আঞ্চলিক দেশগুলোকে দৃঢ়ভাবে সংঘবদ্ধ হওয়ার প্রয়োজন দেখা দিয়েছে।শান্তি ও আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠায় বিশেষ ভূমিকা পালন করতে পারে এসসিও।

প্রসঙ্গত, ২০০১ সালে সাংহাই নগরীতে চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজিস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তানকে নিয়ে গঠিত হয় এসসিও।

পরে মঙ্গোলিয়া, ইরান, পাকিস্তান, ভারত ও আফগানিস্তানকে সংস্থাটির পর্যবেক্ষক সদস্য হিসেবে গ্রহণ করা হয়।

আর চলতি বছরের জুলাইয়ে সংস্থাটির স্থায়ী সদস্য পদ লাভ করে বিপরিত মেরুর দুটি দেশ ভারত ও পাকিস্তান।