ঢাকা, মে ৬, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০০:০৭:০৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পাকিস্তানে হিন্দুদের মৃতদেহ দাফন হচ্ছে!

| ১৬ ফাল্গুন ১৪২২ | Sunday, February 28, 2016

পাকিস্তানে হিন্দুদের মৃতদেহ দাফন হচ্ছে!

ঢাকা: মৃতদেহকে দাহ করতে পারছে না পাকিস্তানের খাইবার পাখতুন খোয়ার হিন্দুরা। একপ্রকার বাধ্য হয়েই তারা মৃতদেহকে মাটিতে দাফন করছেন। শনিবার পাকিস্তান এক্সপ্রেস ট্রিবিউনের এক প্রতিবেদনে এসব বলা হয়।

খাইবার পাখতুন খোয়ায় কম সংখ্যক শ্মশান ঘাট রয়েছে। এছাড়া মৃতদেহকে দাহ শেষে চিতা ভস্ম ‘আটক’ নদীতে ছিটিয়ে দেয়ার প্রথা রয়েছে । আটক নদীর পাশে শ্মশান ঘাট রয়েছে। এ কারণে বেশিভাগ হিন্দু পরিবার তাদের মৃতদেহকে আটক নদীর পাশে অবস্থিত শ্মশান ঘাটে দাহ করতে সেখানে নিয়ে যান। কিন্তু এই আটক নদীর শ্মশান ঘাট বুনারে অবস্থিত। খাইবার-পাখতুনখোয়ার লোকদের পক্ষে মৃতদেহ বুনারে এনে দাহ করা সম্ভব নয়।

বুনারে মৃতদেহ নিতে গেলে ১৫ হাজার পাকিস্তানি রুপি খরচ হয় এবং তার সঙ্গে যোগ হয় ৩০ হাজার রুপির লাকড়ির খরচ। দুই মিলে একটি মৃতদেহ দাহ করতে গেলে কমপক্ষে ৩০ থেকে ৪০ হাজার পাকিস্তানি রুপি লেগে যায়। যা খাইবার-পাখতুনখোয়ার পাকিস্তানি হিন্দুদের পক্ষে বহন করা সম্ভব নয়। এ কারণে বহু হিন্দু তাদের মৃতদেহকে না দাহ করে দাফন করতে বাধ্য হচ্ছে। এদিকে দাফন করায় কবরের জায়গাও সীমিত হয়ে আসছে খাইবার পাখতুন খোয়ায়। পাকিস্তান হিন্দু রাইটস মুভমেন্টের চেয়ারম্যান হারুন সারবদিয়াল এসব কথা বলেন।

আর্থিক অনটনের কারণে বাড়ির পাশে জায়গায় মৃতদেহ দাফন করছেন বান্নু, হানগু, দেরা ইসমাইল খান ও মালাকান্দ এলাকার হিন্দুরা।