ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:২৯:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পাকিস্তানে মানবাধিকার কর্মী খুররম জাকি খুন

| ২৬ বৈশাখ ১৪২৩ | Monday, May 9, 2016

ইসলামাবাদ : পাকিস্তানের করাচী শহরে শীর্ষস্থানীয়একজন মানবাধিকার কর্মী খুররম জাকিকে অজ্ঞাতনামা বন্দুকধারীরা একটি রেস্টুরেন্টে ঢুকে গুলি করে হত্যা করেছে।
জাকি সম্প্রতি সংখ্যালঘু শিয়াদের বিরুদ্ধে উস্কানি দেয়ার অভিযোগে ইসলামাবাদে একটি মসজিদের ইমামের বিরুদ্ধে মামলা করেছিলেন।
তবে তালেবানের সাথে সম্পৃক্ত একটি জঙ্গি গোষ্ঠী দাবি করেছে ঐ মামলার প্রতিশোধ নিতে তারাই এই হত্যাকা- চালিয়েছে।
খুররম জাকি ছিলেন ‘লেট আস বিল্ড পাকিস্তন’ বা ‘আসুন পাকিস্তনকে গড়ে তুলি’ নামে একটি ওয়েবসাইটের সম্পাদক।
এই ওয়েবসাইটটি গোষ্ঠীগত দ্বন্দ্বের বিরুদ্ধে সোচ্চার ছিল এবং গণতান্ত্রিক ও প্রগতিশীল মূল্যবোধের কথা বলতো।
পুলিশ বলছে, খুররম জাকি উত্তর করাচিতে রাস্তর পাশে রেস্তেরাঁয় এক বন্ধুর সাথে খাওয়া-দাওয়া করছিলেন।
সেই সময়মোটর সাইকেলে করে একাধিক বন্দুকধারী সেখানে এসে গুলি চালায়।
জাকি নিহত হন, আর তার বন্ধু এবং পাশে দাঁড়িয়ে থাকা অন্য আরো একজন আহত হন।
এ ঘটনা কারা ঘটিয়েছে তা প্রথমে বোঝা না গেলেও পরে পাকিাস্তন তালেবানের একটি ক্ষুদ্র গোষ্ঠীর মুখপাত্র বলেন যে তারাই ওই হত্যাকা- ঘটিয়েছেন।
এই মুখপাত্র বলেন, ইসলামাবাদের লাল মসজিদের ইমাম আবদুল আজিজের বিরুদ্ধে জাকি যে কার্যক্রম চালিয়েছেন তার শাস্তি হিসেবেই তাকে হত্যা করা হয়েছে।
লাল মসজিদের ওই ইমাম তার উগ্রপন্থী মতাদর্শের জন্য সুপরিচিত।
খুররম জাকি এবং আরো কয়েকজন অধিকার-কর্মী মিলে একটি মামলা করেছিলেন, যাতে ইমাম আবদুল আজিজের বিরুদ্ধে শিয়া সম্প্রদায়ের বিরুদ্ধে ঘৃণা এবং সহিংসতা উস্কে দেবার অভিযোগ আনা হয়।
মামলায়বলা হয়েছিলো, ২০১৪ সালে পেশোয়ারের একটি স্কুলে বন্দুকধারীদের আক্রমণে ১৫২ জন নিহত হবার মতো যে ঘটনা ঘটেছে লাল মসজিদের ইমাম তার নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।
ইমাম আবদুল আজিজের পিতার প্রতিষ্ঠিত এই লাল মসজিদ ১৯৯০এর দশক থেকেই পাকিস্তনে কট্টরপন্থী ইসলামের কেন্দস্থল হিসেবে পরিচিত। এখানে আশ্রয় নেয়া সশস্ত্র জঙ্গিদের হটাতে পুলিশ ২০০৭ সালে এক আক্রমণ চালায় যাতে শতাধিক লোক নিহত হয়।