ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:৫৮:০৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

পশ্চিমবঙ্গে বিধানসভার পঞ্চম দফা নির্বাচনে ভোট গ্রহণ চলছে

| ১৮ বৈশাখ ১৪২৩ | Sunday, May 1, 2016


নয়াদিল্লী, ৩০ এপ্রিল : ভারতের পশ্চিমবঙ্গে পঞ্চম দফা বিধানসভা নির্বাচনে ৫৩ আসনে ভোট গ্রহণ চলছে। শনিবার স্থানীয় সময় সকাল সাতটার দিকে ভোট গ্রহণ শুরু হয়।
৫৩ আসনের মধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি লড়ছেন ভবানীপুর থেকে। এই আসনে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে রয়েছেন হেভিওয়েট প্রার্থী দীপা দাশমুন্সী। এখানে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
ভোটকে নির্বিঘœ করতে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী তৎপর রয়েছে। দক্ষিণ কলকাতায় ১০টি, দক্ষিণ ২৪ পরগনার ২৫টি ও হুগলি জেলায় ১৮টি আসনে আজ ভোট হচ্ছে। প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৪৯ জন প্রার্থী। ভোট শান্তিপূর্ণ করতে ৬৮০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর সদস্য ও ২৬ হাজার পুলিশ নিয়োগ করা হয়েছে।
ভবানীপুর বিধানসভা কেন্দ্রের বিভিন্ন এলাকায় শুক্রবার দুপুর থেকেই নিরাপত্তা জোরদার করে পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী। টহলদারিও শুরু হয়েছিল। কিন্তু ভবানীপুর ও কলকাতা বন্দরের বিভিন্ন এলাকায় সকাল থেকেই বুথের সামনে অবৈধ জমায়েত করতে শুরু করে তৃণমূলের লোকজন। কেন্দ্রীয় বাহিনী বিন্দুমাত্র শিথিলতা দেখায়নি কোথাও। জমায়েত দেখলেই হঠিয়ে দিয়েছে। বচসায় জড়িয়ে উত্তেজনা বাড়ানোর চেষ্টা করলেই হয়েছে লাঠিচার্জ।
খিদিরপুর, তিলজলা, টালিগঞ্জের বেশকিছু ভোট কেন্দ্রের সামনেও অবৈধ জমায়েতের চেষ্টা হয়েছে সকাল থেকে। প্রত্যেকটি ক্ষেত্রেই দ্রুত ব্যবস্থা নিয়েছে পুলিশ। টালিগঞ্জে জমায়েত হঠাতে গেলে কেন্দ্রীয় বাহিনীকে বাধা দেন স্থানীয় তৃণমূল কাউন্সিলর তপন দাশগুপ্ত। বাহিনীর সদস্যদের সঙ্গে তিনি বচসায় জড়িয়ে পড়েন।
তবে সকালে সরকারি দলের ছত্রচ্ছায়ায় বেশকিছু ভোটকেন্দ্রে বিরোধী দলের পোলিং এজেন্টকে ঢুকতে বাধা দেয়া হয়। এজেন্টকে মারধরও করা হয়। ভাঙর, চেতলা, হরিপাল, সোনারপুর, খানাকুল, ক্যানিংয়ে বিরোধী এজেন্টকে ঢুকতে বাধা এবং এজেন্টদের মারধর করার অভিযোগ পাওয়া েেগছে।
আজ শুধু মমতা নন, দক্ষিণ কলকাতার বালিগঞ্জ, রাসবিহারী, টালিগঞ্জ, বেহালা পূর্ব, বেহালা পশ্চিম, যাদবপুর ও কলকাতা বন্দর আসনের গুরুত্বপূর্ণ (ভিআইপি) প্রার্থীদের কঠিন পরীক্ষা হবে। তাদের মধ্যে ভবানীপুরে মমতার বিরুদ্ধে কংগ্রেসের দীপা দাশমুন্সি ও বিজেপির নেতাজির নাতি চন্দ্র কুমার বোস রয়েছেন। বালিগঞ্জ আসনে তৃণমূলের বিদায়ী মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, তার প্রতিপক্ষ কংগ্রেসের পোড়খাওয়া নেত্রী কৃষ্ণা দেবনাথ আছেন। এ ছাড়া বেহালা পশ্চিম আসনে লড়ছেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
দক্ষিণ ২৪ পরগনায় ভাগ্যপরীক্ষা হবে রায়দীঘি আসনে তৃণমূলের চিত্রতারকা দেবশ্রী রায়, বাম প্রার্থী কান্তি গঙ্গোপাধ্যায়, সোনারপুর উত্তরে বিশিষ্ট ক্রীড়াবিদ বাম প্রার্থী জ্যোতির্ময়ী শিকদার, কাকদ্বীপে বিদায়ী মন্ত্রী মন্টুরাম প্রমুখের।