ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২০:০৮:০৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

নেপালে ভুমিকম্প: নিহতের সংখ্যা ২২৬৩

| ১৪ বৈশাখ ১৪২২ | Monday, April 27, 2015

 

নেপালে ভুমিকম্প: নিহতের সর্বশেষ সংখ্যা ২২৬৩

ঢাকা: স্মরণকালের সেরা ভয়াবহ ভূমিকম্পে নেপালে মৃতের সংখ্যা বেড়েই চলেছে। সংবাদদাতারা বলছেন এখন পর্যন্ত মৃতের সংখ্যা প্রায় ২২৫০ ছাড়িয়েছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র নিহতের একই হিসাব দিয়েছে।

লক্ষীপ্রসাদ নামের ওই মুখপাত্র বলছেন, নেপালের এমন মর্মস্পর্শী ভূমিকম্পে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২২৬৩ জনে। এছাড়া গুরুতর আহত উদ্ধার করা হয়েছে ৪, ৬৪৭ জনকে। ধ্বংস স্তুপের নিচে আরও অসংখ্য আটকে থাকার কথা বলছেন তিনি।

একই ঘটনায় ভারতেও এই মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। তাদের বেশির ভাগই বিহার রাজ্যের। বারতের প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনার উর্ধ্বতন কর্মকর্তা লে. জে. সি মারওয়াহ এই তথ্য জানান। এদিকে সিনহুয়া বলছে ভূমিকম্পে চীনের তিব্বতে ১৭ জনের প্রাণহানি ঘটেছে।

উদ্ধারকারীরা এখন পর্যন্ত তাদের উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে। ধ্বসে পড়া ভবনের নিচ থেকে তারা আটকে পড়া মানুষদের টেনে টেনে বের বের করছেন। নেপালের সেনা কর্মকর্তা সান্তোস জানান, উদ্ধারকারীদের কয়েকটি দর সারা রাত ধরে উদ্ধারকাজ চালিয়েছে। এক্ষেত্রে তারা বড় বড় লোহার হাতুরি, বুলডোজারের মতো ভারী যন্ত্রপাতি ব্যবহার করেছেন। তবে সংকীর্ণ জায়গার কারণে ভেঙ্গে পড়া ভবনে প্রবেশে সমস্যা হচ্ছে বলে জানান তিনি।

তিনি রায়টার্সকে বলেন, আমাদের ধারণা এখনও ধ্বংসস্তুপের নিচে অসংখ্য মানুষ আটকে আছে। তাদের উদ্ধারে আমরা যথাসাধ্য চেষ্টা করাছি। এছাড়া সরকারে পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক সাহায্য সংস্থাও উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে জানান তিনি।

গতকাল রোববার নেপালের পোখাড়ায় ৭.৯ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি হয়ে নেপালসহ ভারত ও বাংলাদেশে ছড়িয়ে পড়ে। এতে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি ও নিহতের সংখ্যা বেশি হয় নেপালে। গতকাল রাত পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে নিহতের সংখ্যা বলা হয়েছিল ১১৭৬ জন। কিন্তু আজকের সর্বশেষ খবর হচ্ছে নেপালে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২২৬৩।