ঢাকা, মার্চ ১৯, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৮:০০:১১

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

নেপালে নিহত ৯ পর্বতারোহীর সন্ধানে অভিযান শুরু

| ৩০ আশ্বিন ১৪২৫ | Monday, October 15, 2018

কাঠমান্ডু : নেপালের মাউন্ট গুরজায় ভয়ঙ্কর ঝড়ের আঘাতে নিহত পর্বতারোহীর লাশ উদ্ধারে রোববার উদ্ধারকারী দল অভিযান শুরু করেছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
দক্ষিণ কোরীয় ওই পর্বতারোহীরা যেখানে শিবির গেড়েছিলেন তার ঠিক নিচের একটি গ্রামে উদ্ধারকারীদের একটি হেলিকপ্টার পৌঁছেছে। সেখানে শক্তিশালী ঝড়ো বাতাস ও তুষারপাতে পর্বতারোহীদের ক্যাম্প পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।এতে পর্বতারোহীদলের সকল সদস্য মারা যায়।তাদের দেহ সেখান থেকে ৫শ’ মিটার দূরে ছড়িয়ে পড়ে।
হেলিকপ্টার চালক সিদ্ধার্থ গুরুং বলেন, ‘হেলিকপ্টার চারজন গাইডকে ঘটনাস্থলে নামিয়ে দেবে। তারা লাশগুলো উদ্ধার করবেন।’
তিনি এই উদ্ধার অভিযানের সমন্বয় করবেন।
শনিবার নেপালের অন্নপূর্ণা অঞ্চলের ঢাউলাগিরি পাহাড়ের দুর্গম স্থানে পৌঁছানোর চেষ্টা করা হচ্ছিল। শক্তিশালী বাতাসে তা বিঘিœত হচ্ছিল।
সিদ্ধার্থ ওই এলাকায় পৌঁছতে সক্ষম হয়েছেন।
যুক্তরাষ্ট্র ভিত্তিক জরুরি সহায়তা সংস্থা গ্লোবাল রেস্কিউ এর ড্যান রিচার্ড বলেন, ‘পর্বতারোহীদের শিবিরটি এমনভাবে ছিন্নভিন্ন হয়েছে যে মনে হবে সেখানে বোমা হামলা চালানো হয়েছে।’
দক্ষিণ কোরীয় নাগরিক কিম চ্যাং-হো পবর্তারোহী দলটির নেতৃত্ব দেন।তিনি অক্সিজেন সিলিন্ডারের সহায়তা ছাড়াই বিশ্বের সবচেয়ে উঁচু ১৪টি পর্বতে আরোহন করেছেন।দলটিতে পাঁচ দক্ষিণ কোরীয় নাগরিক ও চার নেপালী গাইড ছিল।
চলতি অক্টোবরের শুরু থেকে তারা মাউন্ট গুরজার শীর্ষে যাওয়ার জন্য এই অভিযান শুরু করেন।পর্বতটি উচ্চতা ৭ হাজার ১৯৩ মিটার (২৩,৫৯৯ফুট)।