ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৪৮:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

নেদারল্যান্ডস পৌঁছেছেন প্রধানমন্ত্রী

| ২০ কার্তিক ১৪২২ | Wednesday, November 4, 2015

PM (1)নিউজডেস্ক :: তিন দিনের দ্বিপাক্ষিক সফরে নেদারল্যান্ড্‌স পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুটের আমন্ত্রণে নেদারল্যান্ড্‌স আসেন তিনি।মঙ্গলবার (০৩ নভেম্বর) স্থানীয় সময় সাড়ে ৮টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সফর সঙ্গীদের নিয়ে নেদারল্যান্ডস’র আমস্টার্ডামের স্কিফল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন- পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, পানিসম্পদ প্রতিমন্ত্রী নজরুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ, সিনিয়র বাণিজ্য সচিব হেদায়েত উল্লাহ আল মামুন, পররাষ্ট্র সচিব শহিদুল হক, প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম প্রমুখ। এছাড়া ব্যবসায়ীরাও প্রধানমন্ত্রীর সফর সঙ্গী হিসেবে রয়েছেন।

স্কিফল বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান নেদারল্যান্ডস’র অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন, নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল ও বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মার্গারেথা।

এ সময় প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। ঐতিহ্যবাহী পোশাক পরিহিত রাজকীয় ডাচ সৈন্যরা তাঁকে সশস্ত্র অভিবাদন জানান। অভ্যর্থনা শেষ বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগ এ নিয়ে যাওয়া হয়।

এরপর হোটেলে পৌঁছালে নেদারল্যাল্ড্‌সে প্রচণ্ড শীত উপেক্ষা করে সেখানে অবস্থানকারী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এ সময় ইউরোপিয়ান আওয়ামী লীগের পক্ষ থেকে একটি শিশু ফুলের তোড়া দিয়ে শেখ হাসিনাকে স্বাগত জানান হয়।

বুধবার সকালে নেদারল্যান্ডস’র বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী লিলিয়ান প্লাউম্যান এবং অবকাঠামো ও পরিবেশ বিষয়ক মন্ত্রী মেলানি সুলজ ভ্যাঁ হেগেন গ্র্যান্ড হোটেল আমরাথ কুরহাউস দ্য হেগ-এ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ সাক্ষাতের পর প্রধানমন্ত্রী হেলিকপ্টারযোগে ব-দ্বীপ অঞ্চল পরিদর্শন করবেন। এরপর জাহাজযোগে পোতাশ্রয় পরিদর্শনে ফিউচারল্যান্ড যাবেন। সেখানে মধ্যাহ্নভোজ শেষে আবার হোটেলে ফিরে আসবেন তিনি। হোটেল থেকে প্রধানমন্ত্রী নেদারল্যান্ডস’র রানি ম্যাক্সিমা সেরুটির সঙ্গে সাক্ষাৎ করতে রয়্যাল প্যালেসে যাবেন।

রানির সঙ্গে সাক্ষাৎ শেষে শেখ হাসিনা নেদারল্যান্ডস’র প্রধানমন্ত্রী মার্ক রুটের সরকারি বাসভবনে যাবেন। সেখানে তাকে অভ্যর্থনা জানাবেন মার্ক রুট।

পরে দ্বিপাক্ষিক বৈঠক শেষে তাদের উপস্থিতিতে দুই দেশের প্রতিনিধিরা সমঝোতা স্মারকে স্বাক্ষর করবেন। এরপর দুই নেতা প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত নৈশভোজে অংশ নেবেন। সফর শেষে আগামী ৬ নভেম্বর প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এর আগে বাংলাদেশ সময় সকাল সোয়া ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ছাড়েন।

বিমানবন্দরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, চিফ হুইপ আ স ম ফিরোজ প্রধানমন্ত্রীকে বিদায় জানান।