ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৩৭:২৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

নরেন্দ্র মোদির নগদ অর্থ মাত্র ৪ হাজার ৭০০ ‍রুপি

| ২০ মাঘ ১৪২২ | Tuesday, February 2, 2016

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নরেন্দ্র মোদি। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী তিনি। যার স্যুট ও বিদেশ সফরের সমালোচনা করে দেশটির বিরোধীদল। সেই মোদির হাতে নগদ অর্থ আছে মাত্র ৪ হাজার ৭০০ রুপি। ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় সম্প্রতি নরেন্দ্র মোদির সম্পদের বিবরণী প্রকাশ করে। এ বিবরণী থেকেই বেরিয়ে এসেছে এ তথ্য।
সোমবার টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে খুব বেশি নগদ অর্থ রাখেন না মোদি। ২০১৪ সালে আগস্ট মাসে মোদির কাছে নগদ অর্থ ছিল ৩৮ হাজার ৭০০ রুপি। আর গত অর্থ বছরের শেষে ছিল মাত্র ৪ হাজার ৭০০ রুপি।
প্রকাশিত সম্পদ বিবরণী অনুসারে, নরেন্দ্র মোদির মোট সম্পদের মূল্য বর্তমানে ১ কোটি ৪১ লাখ রুপি। এর মধ্যে রয়েছে তার একটি বাড়ি। যা তিনি কিনেছিলেন ১৩ বছর আগে। বর্তমানে এর মূল্য ২৫ গুণ বেড়েছে।  ২০১৪ সালে মোট সম্পদের মূল্য ছিল ১ কোটি ২৬ লাখ ১২ হাজার ২৮৮ রুপি।
প্রকাশিত তথ্য অনুসারে, মোদির নিজস্ব মোটরগাড়ি/বিমান/ইয়ট/জাহাজ নেই। গুজরাটে তার একটি ব্যাংক অ্যাকাউন্ট আছে। দিল্লিতে এখনও কোনও ব্যাংক অ্যাকাউন্ট নেই।
কোনও দেনাও নেই ভারতীয় প্রধানমন্ত্রীর। ২০১৫ সালের ৩১ মার্চ পর্যন্ত মোদির সোনার অলঙ্কারের বলতে আছে চারটি সোনার আংটি। ওই সময় মূল্য ছিল ১ লাখ ১৯ হাজার রুপি।

মোদির কোনও কৃষি জমি বা বাণিজ্যিক জমি নেই। তার স্ত্রী যশোধনের সম্পদের কোনও তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়নি।

২০১৪ সালে ২৬ মে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মোদি। সম্পদ বিবরণীটি প্রধানমন্ত্রীর কার্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ হয়েছে।

তথ্য সূত্র-http://www.banglatribune.com