ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:২৬:২৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

টোকিওতে নারী গভর্নর হলেন ইরিকো কোকে

| ১৭ শ্রাবণ ১৪২৩ | Monday, August 1, 2016

টোকিও : জাপানের রাজধানী টোকিওর প্রথম নারী গভর্নর নির্বাচিত হয়ে ইতিহাস গড়লেন ইরিকো কোকে।
ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)’র সমর্থক ইরিকো কোকে প্রথম জীবনে ছিলেন টিভি উপস্থাপিকা। ২০০৭ সালের সংসদের উচ্চকক্ষের নির্বাচনে জয়ী হওয়ার পর কোকে শিনজো আবে সরকারের পরিবেশমন্ত্রী হিসেবে জাপানের সংসদে প্রথম নারী মন্ত্রী হন। আর এবার গর্ভনরের ক্ষমতায় এসে তিনি আরও একবার তার জনপ্রিয়তা প্রমাণ করলেন।
রোববার সকাল ৮টা থেকে রাত ৮ পর্যন্ত চলা ১১ লাখ ভোটারের ভোট গ্রহণ শেষে রাত সাড়ে ৮ টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫ টায়) ফল ঘোষণা হয়েছে। তবে বিস্তারিত ফল এখনো আসেনি।
গত ১৫ জুন টোকিওর গভর্নর ইয়চি মাসুজুই বিদেশ ভ্রমণে বিধি বহিঃর্ভূতভাবে অর্থব্যয়ের দায়ে পদত্যাগ করেন। ২০১৪ সালে টোকিও গভর্নর (মেয়র) হওয়ার পর ইয়চি মাসুজুই সরকারি কোষাগার থেকে ২০০ মিলিয়ন ইয়েন ব্যয় করে ৯ বার বিদেশ ভ্রমণ করেন।
আর এ নিয়ে গত এপ্রিলে তিনি অন্যান্য সাংসদের তোপের মুখে পড়েন। সোমবার সংসদে এ নিয়ে অনাস্থা জ্ঞাপন করেন সাত সাংসদ। যেখানে বিরোধীদলীয় সাংসদরা তার পদত্যাগের জোরালো দাবি তোলার পর তিনি পদত্যাগ করেন। আর ওই পদত্যাগের পরই কার্যত টোকিও শহরের প্রশাসনের শীর্ষ পদটি শূন্য হয়। রোববার নির্বাচনে ইরিকো কোকে ছাড়াও আরও ২০ জন প্রার্থী প্রতিযোগিতা করেছে। ক্ষমতাসীন জোটের পক্ষ থেকে প্রতিযোগিতায় ছিলেন সাবেক অভ্যন্তরীণ মন্ত্রী হিরোয়া মাসুদা। এছাড়াও, ইরিকোর কোকের নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন বর্ষীয়ান সাংবাদিক সুনতারো তরিগো, যিনি প্রধান বিরোধীদল ডেমোক্রেটিক পার্টির পক্ষে নির্বাচনে লড়েন।
নির্বাচন কমিশন বলছে, টোকিও গভর্নর নির্বাচনে এবারই ব্যাপক সংখ্যক প্রার্থী অংশগ্রহণ করেছে। নির্বাচন অত্যন্ত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।
১৭ দিন প্রচারণায় প্রার্থীদের ভোটার আকর্ষণের লক্ষ্য ছিল ২০২০ সালে টোকিও অলিম্পিক শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার অঙ্গীকার। এছাড়া, বয়স্কদের আরও বেশি সুযোগ-সুবিধার ব্যবস্থা করা। কায়রো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করা ৬৪ ইরিকো কোকে ১৯৫২ সালে দেশটির জাপানের কোবে প্রদেশে জন্ম গ্রহণ করেন।
নির্বাচিত হওয়ার পর কোকে টোকিওতে সাংবাদিকদের বলেন, এটি সত্যিই আনন্দের দিন। নারী নেতৃত্বকে টোকিওবাসী যে এভাবে গ্রহণ করবে তা আমি ভাবতে পারিনি। আমাকে নির্বাচিত করায় সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা।
জনগণের প্রতি দায়িত্ব যাতে সঠিকভাবে পালন করতে পারেন সেজন্য সবার সহযোগিতাও কামনা করেন তিনি।
তার এ বিজয়কে প্রধানমন্ত্রী শিনজো আবে তার নেতৃত্বে নারীর অংশীদারিত্ব বৃদ্ধি এবং দলকে আরো শক্তিশালী করার নিয়ামক হিসেবে দেখছেন।