ঢাকা, মে ৫, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:১৪:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ঝুঁকির মুখে থাকা সিরিয়ার অস্ত্রবিরতি নিয়ে ওবামা ও জাতিসংঘ দূতের হুঁশিয়ারি

| ১০ বৈশাখ ১৪২৩ | Saturday, April 23, 2016


জেনেভা: মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং জাতিসংঘের বিশেষ দূত সিরিয়ার ভঙ্গুর অস্ত্রবিরতি নিয়ে হুঁিশয়ারি উচ্চারণ করেছেন।
যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার দ্বিতীয় নগরী আলেপ্পোয় সহিংসতা তীব্র হওয়ার প্রেক্ষাপটে শুক্রবার উভয়ে অস্ত্রবিরতি নিয়ে তাদের আশংকার কথা জানান।
জেনেভায় সাংবাদিকদের জাতিসংঘের বিশেষ দূত স্টেফান ডি মিসতুরা বলেন, অস্ত্রবিরতি এখনও কার্যকর রয়েছে। কিন্তু আমরা দ্রুত পদক্ষেপ না নিলে এটি বড়ো ধরণের সমস্যায় পড়বে।
লন্ডনে এক সংবাদ সম্মেলনে ওবামা সিরিয়া পরিস্থিতি নিয়ে সর্তক করে বলেন, ‘প্রায় ভেঙে পড়া অস্ত্রবিরতি ও এর স্থায়িত্ব নিয়ে আমি গভীরভাবে উদ্বিগ্ন।’
উল্লেখ্য যুক্তরাষ্ট্র ও রাশিয়ার আলোচনার মধ্যদিয়ে গত ২৭ ফেব্রুয়ারি থেকে সিরিয়ায় আংশিক অস্ত্রবিরতি কার্যকর হয়। এতে ইসলামিক স্টেট গ্রুপকে অন্তর্ভূক্ত করা হয়নি। অস্ত্রবিরতি কার্যকরের পর থেকে সিরিয়ার অধিকাংশ এলাকায় নাটকীয়ভাবে সহিংসতা কমে যায়। ফলে জেনেভায় চলমান শান্তি আলোচনা নিয়ে সবার মাঝে আশা দানা বাঁধে যে এর মধ্যদিয়ে হয়তো দেশটিতে রক্তঝরার অবসান হবে।
কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে পরিস্থিতি উল্টোদিকে মোড় নেয়। কিছু এলাকা বিশেষ করে আলেপ্পোতে সহিংসতা তীব্র হতে শুরু করে। জরুরি কর্মীরা বলছেন, কেবলমাত্র শুক্রবারে বিদ্রোহী অধ্যুষিত আলেপ্পোর পাশে বিমান হামলায় ২৫ বেসামরিক নিহত ও ৪০ জন আহত হয়েছে।
ডি মিসতুরা বলেন, শুক্রবারের এ সহিংসতা খুবই উদ্বেগজনক।
এদিকে সহিংসতা বেড়ে যাওয়া এবং প্রয়োজনীয় ত্রাণ সরবরাহে ব্যর্থতার কারণে সিরিয়ার প্রধান বিরোধী হাই নেগোশিয়েসন্স কমিটি(এইচএনসি) হতাশ হয়ে চলতি সপ্তাহে জেনেভায় চলমান শান্তি আলোচনায় যোগ দেয়া থেকে বিরত থাকছে।
তবে মিসতুরা বলছেন, জেনেভা হোটেলে এইচএনসি’র বাদবাকী সদস্যদের সাথে তার দলের খুবই ফলপ্রসূ আলোচনা হয়েছে।
তিনি বলেন, এ আলোচনা বুধবার পর্যন্ত চালিয়ে যাওয়ার ইচ্ছে তার রয়েছে। উল্লেখ্য গত ১৩ এপ্রিল জেনেভায় এ শান্তি আলোচনা শুরু হয়।
এদিকে ওবামা সিরিয়ার খুনী সরকারকে সমর্থন দেয়ার জন্যে রাশিয়ার তীব্র সমালোচনা করেন। তবে তিনি অস্ত্রবিরতি জোরদার ও শান্তি আলোচনা সমর্থনের জন্যে রাশিয়ার সাথে একযোগে কাজ করার অঙ্গীকার করেন।
তিনি বলেন, সোমবার তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সাথে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে আরো চাপে রাখতে এবং জেনেভায় চলমান শান্তি আলোচনায় বিরোধীদের অংশগ্রহণ অব্যাহত রাখার চেষ্টা নিয়ে আলাপ করেন।
ওবামা আইএসের প্রসঙ্গ ধরে বলেন, ‘অস্ত্রবিরতি ভেঙে গেলেও আমরা একযোগে এটিকে আবারও কার্যকরের চেষ্টা করবো। তবে আইএসআইএলের বিরুদ্ধে আমাদের অবস্থান অব্যাহত থাকবে।’
সিরিয়ায় ২০১১ সালের মার্চে সহিংসতা শুরুর পর এ পর্যন্ত ২ লাখ ৭০ হাজার লোক নিহত হয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়াচ এ কথা জানায়।