ঢাকা, মে ৮, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:২১:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

জন্মদিনে নেতাজির ১০০ নথি প্রকাশ করলেন মোদী

| ১০ মাঘ ১৪২২ | Saturday, January 23, 2016

আজ প্রকাশিত হচ্ছে নেতাজির গোপন নথি

ভারত: নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১১৯তম জন্মবার্ষিকীতে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে তার সম্পর্কিত ১০০টি গোপন ফাইল প্রকাশ করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৮৯৭ সালের ২৩ জানুয়ারি ভারতের কাত্তাকে জন্মগ্রহণ করেন এ নেতা। খবর এনডিটিভির।
সরকারিভাবে এই ফাইল উন্মোচনের মাধ্যমে নেতাজি সুভাষ চন্দ্র বসুর অন্তর্ধান রহস্যের গোপন তথ্য জানা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

এর আগে গত ১৪ নভেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে নেতাজি সুভাষ চন্দ্র বসুর পরিবারের বৈঠকে ফাইলগুলো প্রকাশ্যে আনার ব্যাপারে আলোচনা হয়েছিল। ৭০ বছর আগে ফাইলগুলো হারিয়ে গিয়েছিল বলে ধারণা করা হয়েছিল।

শনিবার এক টুইটার বার্তায় মোদী বলেন, নয়াদিল্লির ন্যাশনাল আর্কাইভ অব ইন্ডিয়ায় সুভাষ বসুর পরিবারের ১২ জন সদস্যের উপস্থিতিতে এই ফাইলগুলোর ডিজিটাল কপি উন্মোচন করা হয়েছে।

গত বছরও নেতাজি সংক্রান্ত ৩৩টি গোপন ফাইল প্রকাশ্যে এনেছিল ভারত সরকার। তবে সেগুলো তেমন গুরুত্বপূর্ণ কিছু ছিল না। অবশ্য নতুন এই ১০০টি ফাইল প্রকাশ্যে আসার মাধ্যমে নেতাজির অন্তর্ধান সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

এর আগে পশ্চিমবঙ্গ সরকার তাদের কাছে থাকা এই ধরনের গোপন কিছু ফাইল প্রকাশ্যে এনেছিলেন।

উন্মুক্ত করার পর বর্তমানে ভারতের জাতীয় আর্কাইভে এই ফাইলগুলি রাখা আছে। সাধারণ মানুষ এখানে ডিজিটালভাবে এই তথ্যগুলি পড়তে পারবেন।

প্রসঙ্গত, ১৯৪৫ সালের ১৮ আগস্ট তাইপে এক বিমান দুর্ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছিল।