ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৪৬:৪৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

কাবুলে ঈদে মিলাদুন্নবীর অনুষ্ঠানে হামলা, নিহত ৫০

| ৭ অগ্রহায়ন ১৪২৫ | Wednesday, November 21, 2018

মঙ্গলবার কাবুলে আত্মঘাতী হামলায় আহত একজনকে চিকিৎসার জন্য নেওয়া হচ্ছে। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অর্ধশতাধিক সাধারণ মানুষ নিহত হয়েছে। এতে ৭০ জন আহত হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

মঙ্গলবার কাবুলের একটি মিলনায়তনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিন উপলক্ষে জ্যেষ্ঠ আলেমদের নেতৃত্বে সাধারণ মানুষের মিলাদ মাহফিলে এই বোমা হামলা চালানো হয়।

গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন অনেকেই মারা যেতে পারে, ফলে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ।

ঘটনাস্থলে থাকা মোহাম্মদ হানিফ নামের এক আলেম বার্তা সংস্থা এএফপিকে জানান, আমাদের প্রায় ৬০ থেকে ৭০ জন শহীদ হয়েছেন। নিকটস্থ একটি ইতালীয় সংস্থার হাসপাতালে হতাহতদের চিকিৎসা দেওয়া হচ্ছে।

অনুষ্ঠানস্থল মিলনায়তনটির ব্যবস্থাপক বলেন, আলেমদের মাঝামাঝি গিয়ে একজন আত্মঘাতী বোমা হামলাকারী নিজেকেসহ বোমা ফাটালে ব্যাপক শব্দে বোমার বিস্ফোরণ ঘটে।

শোক ঘোষণা

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এই হামলা তীব্র নিন্দা জানিয়ে আজ বুধবার দিনটিকে শোক ঘোষণা করেন। তাঁর মুখপাত্র হারুন চাখানসুরি টুইটারে তা জানান।

তবে হামলায় তৎক্ষণাৎ কেউ দায় স্বীকার করেনি। হোয়াটসঅ্যাপ বার্তায় তালেবান এই হামলার নিন্দা জানিয়েছে। তালেবান ও আফগান আইএস কাবুলে কিছু দিন ধরে ঘন ঘন হামলা চালিয়ে আসছে।

এ বছরের জুনে কাবুলের পলিটেকনিক ইউনিভার্সিটির নিকটে একটি জায়গায় আলেমদের একটি সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় সাতজনের প্রাণহানি ঘটে।