ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:০০:২২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

কাবুলে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২৮ জন নিহত

| ৭ বৈশাখ ১৪২৩ | Wednesday, April 20, 2016

কাবুল, ১৯ এপ্রিল ২০১৬ (বাসস) : আফগানিস্তানের রাজধানী কাবুলের কেন্দ্রস্থলে আজ মঙ্গলবার গাড়িবোমা হামলায় অন্তত ২৮ জন নিহত ও কয়েকশ’ মানুষ আহত হয়েছে। এ হামলার দায় স্বীকার করেছে তালেবান।
কাবুলের পুলিশপ্রধান আবদুল রহমান সাংবাদিকদের বলেন, সরকারি একটি ভবনের পাশে গাড়ি পার্কিংয়ের জায়গায় আত্মঘাতী এক হামলাকারী বিস্ফোরকবোঝাই একটি ট্রাকে বিস্ফোরণ ঘটায়। ওই হামলায় অন্তত ২৮ জন নিহত হন। নিহত ব্যক্তিদের মধ্যে বেশির ভাগই সাধারণ মানুষ। ওই হামলার মুহূর্তে আত্মঘাতী হামলাকারীর একজন সহযোগী নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধ করছিল। একপর্যায়ে নিরাপত্তা বাহিনীর গুলিতে ওই সহযোগী নিহত হয়।
হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।
মঙ্গলবার সকালের ব্যস্ত সময়ে কাবুলের নিকটবর্তী পুলি মাহমুদ খান এলাকায় এ হামলা চালানো হয়। হামলাস্থলের কাছাকাছি প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনা কম্পাউন্ড রয়েছে।
দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি এক বিবৃতিতে হতাহতের নির্দিষ্ট সংখ্যা উল্লেখ না করে বলেন, ‘আমরা কঠোর ভাষায় সন্ত্রাসী এ হামলার নিন্দা জানাচ্ছি। এ হামলায় দেশবাসীর অনেকেই হতাহত হয়েছেন।’
তালেবানের বার্ষিক বসন্ত অভিযান শুরুর ঘোষণা দেয়ার এক সপ্তাহ পর ভয়াবহ এ হামলার ঘটনা ঘটলো।
এর আগে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাদিক সাদিকি বলছিলেন, একজন আত্মঘাতী হামলাকারী একটি গাড়ির বিস্ফোরণ ঘটিয়েছে। সম্ভবত আরো এক কিংবা দুজন হামলাকারীকে প্রতিহতের চেষ্টা চলছে।
এদিকে ওই এলাকা থেকে এখনও গোলাগুলির শব্দ ভেসে আসছে বলে জানা গিয়েছিল। যদিও আফগান নিরাপত্তা বাহিনী ঘটনাস্থল পুরোপুরি ঘিরে রেখেছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র কাবুলের বিভিন্ন হাসপাতালে ৪০জনেরও বেশি আহত লোককে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছিলেন।
সপ্তাহখানেক আগে তালেবান সতর্ক করে বলেছিল, এই বসন্তে দেশজুড়ে শত্রুর অবস্থান লক্ষ্য করে তারা ব্যাপক হামলা চালাবে। তাদের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের সম্মানে অভিযানের নাম রাখা হয়েছে ‘অপারেশন ওমরি’।
উল্লেখ্য গত বছর মোল্লা ওমরের মৃত্যুর খবর ঘোষণা করা হয়।