ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:২৪:২০

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ওজনে ফাঁকি দিলে এক বছর জেল, লাখ টাকা জরিমানা

| ৩০ ফাল্গুন ১৪২৩ | Tuesday, March 14, 2017

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি : বাসস

ওজনে কারচুপি বা ফাঁকি দিলে সর্বোচ্চ এক বছরের জেল এবং এক লাখ টাকার জরিমানার বিধান অন্তর্ভুক্ত করে ‘ওজন ও পরিমাপ আইন, ২০১৭’-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, প্রস্তাবিত আইনে মানদণ্ডহীন (নন-স্ট্যান্ডার্ড) বাটখারা ব্যবহার করলে ২০ হাজার জরিমানা এবং বাটখারা তৈরি করে ব্যবহার, বাজারজাতকরণ ও বহন করলে এক বছরের জেল ও এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। এ ছাড়া মানদণ্ডহীন বাটখারা ব্যবহার করে পণ্য রপ্তানি করলে দুই বছর জেল ও ৫০ হাজার টাকা জরিমানার বিধান এতে রয়েছে।

সচিব জানান, এ আইনটির ভেটিংয়ের (যাচাই-বাছাই) শেষে চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। প্রস্তাবটি মন্ত্রিসভায় উত্থাপন করে শিল্প মন্ত্রণালয়।

এ ছাড়া ‘শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণ আইন, ২০১৭’-এর খসড়া চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় বৈঠকে। এ ব্যাপারে সচিব শফিউল আলম জানান, ১৯৭২ সালের এ আইন হালনাগাদ করা হয়েছে। বিরাষ্ট্রীয়করণ হয়েছে, যেগুলোর সেগুলো আইনের আওতা থেকে বাদ দেওয়া হয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন ১০৯টি প্রতিষ্ঠান আছে।

আরও পড়ুন...