ঢাকা, মে ১৯, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:১৭:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

একটি মেয়ের জন্যই একটি ট্রেন!

| ২৭ পৌষ ১৪২২ | Sunday, January 10, 2016

একটি মেয়ের জন্যই একটি ট্রেন!

ঢাকা: পৃথিবীতে যে এখনও মানবিকতা আছে, সেটারই দৃষ্টান্ত দেখালো জাপান। দেশটির একটি জনহীন রেলওয়ে স্টেশন শুধু একজন ছাত্রীর জন্য এখনও চালু রয়েছে। যাতে সে ঠিক সময়ে স্কুলে পৌঁছতে পারে।

জাপানের হোক্কাইডো দ্বীপের একদম উত্তর প্রান্তে রয়েছে কামি শিরাতাকি স্টেশন। নিতান্তই অজ পাড়া-গাঁ বলতে যা বোঝায় অনেকটা তাই। যাতায়াতের জন্য অন্যান্য মাধ্যম থাকায় রেলপথে কেউই খুব একটা কোথাও যাওয়া-আসা করেন না। এ কারণেই রেল দফতর ওই স্টেশনটি বন্ধ করে দেয়ার কথা ঘোষণা করে।

কিন্তু ওই রুটে একটি মেয়ে সারা বছর ট্রেনে চড়ে স্কুলে যাতায়াত করে। বিষয়টি রেল পরিদর্শকদের নজরে আসে। তারা ভেবে দেখলেন, ট্রেন না চললে তার স্কুলে পৌঁছতে খুবই কষ্ট হবে। তাই ওই ছাত্রীর জন্যই একটি গোটা স্টেশন চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়।

শুধু তাই নয়, মেয়েটি যাতে সঠিক সময়ে স্কুলে পৌঁছতে পারে তার জন্য ট্রেনের টাইমও পাল্টে দেয়া হয়। সারা দিনে ওই একটি ট্রেন তাকে স্কুলে পৌঁছে দেয় এবং বিকেলে ফের ওই জনহীন স্টেশনে নামিয়ে দিয়ে যায়।

প্রসঙ্গত, যত দিন না মেয়েটি স্নাতক সম্পন্ন হচ্ছে, তত দিন এই ট্রেন পরিষেবা চালু রাখা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে রেল দফতর।