ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৮:৩৪:৪৯

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

উত্তর কোরিয়ায় সেনাপ্রধানের মৃত্যুদণ্ড কার্যকর

| ৩০ মাঘ ১৪২২ | Friday, February 12, 2016

সিউল, ১২ ফেব্রুয়ারি, ২০১৬ (বাসস) : উত্তর কোরিয়ায় সেনাপ্রধান রি ইয়ং গিলের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।
বুধবার প্রকাশিত দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের বিভিন্ন প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপিসহ আন্তর্জাতিক গণমাধ্যম এই তথ্য প্রকাশ করে। মৃত্যুদণ্ড কার্যকরের ঘটনা সত্যি হলে এটা হবে বর্তমান নেতা কিম জং উনের আমলে বিভিন্ন নেতা এবং সামরিক কর্মকর্তাদের মৃত্যুদণ্ড কার্যকর করার মধ্যে অন্যতম নৃশংস ঘটনা।
এই খবর এমন সময়ে পাওয়া গেল যখন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিয়ে উত্তর কোরিয়া আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছে। এর এক মাস আগে দেশটি হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটায়। উত্তর কোরিয়ার বিভিন্ন কর্মকা-ের সঙ্গে ঘনিষ্টভাবে সংশ্লিষ্ট একটি সূত্র সেনাপ্রধানের মৃত্যুদ- কার্যকর করার কথা নিশ্চিত করেছে।
দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহ্যাপ এক প্রতিবেদনে জানায়, রি ছিলেন কোরিয়ান পিপলস আর্মির প্রধান। চলতি মাসে দুর্নীতি এবং ষড়যন্ত্রের অভিযোগে তার মৃত্যুদ- কার্যকর করা হয়। তবে বার্তা সংস্থাটি তাদের সূত্রের কথা উল্লেখ করেনি।
দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থাও এ বিষয়ে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। উত্তর কোরিয়ায় বিভিন্ন সময় উচ্চপদস্থ কর্মকর্তাদের মৃত্যুদ- কার্যকর করা হয়। কিন্তু এই বিষয়ে জানা যায় খুবই সামান্য। ২০১৩ সালে কিম জং উন তার চাচা জ্যাং সং থায়েককে গুলি করে হত্যা করার নির্দেশ দেন। জ্যাং সং থায়েককে দেশটিতে দ্বিতীয় ক্ষমতাধর মনে করা হতো। গত বছরের মে মাসে গুলি করে প্রতিরক্ষামন্ত্রীর মৃত্যুদ- কার্যকর করা হয়। ২০১১ সালে বাবার মৃত্যুর পর দায়িত্ব নেন কিম জং উন। এরপর তিনি বিভিন্ন সময় সেনাপ্রধান পরিবর্তন করেন।