ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:০৩:১২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা বাহরাইনের

| ২১ পৌষ ১৪২২ | Monday, January 4, 2016

ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা বাহরাইনের

ঢাকা: সৌদি আরবের পর এবার বাহরাইনও ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে। সৌদির মতো একই কারণে এ সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশটি। খবর বিবিসির।

সৌদি আরব শিয়া ধর্মীয় নেতা শেখ নিমর আল-নিমরের শিরশ্ছেদ করার কারণে এর নিন্দা জানিয়েছে ইরান। ইরানের শিয়াপন্থি জনগণ তেহরানে সৌদি দূতাবাসে হামলাও চালিয়েছে। ওই ঘটনার জেরে রিয়াদ দূতাবাস ছেড়ে দেয়ার জন্য ইরানকে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে সৌদি।

মধ্যপ্রাচ্যে সুন্নি ও শিয়া সম্প্রদায়ের প্রধান ঘাঁটি হল সৌদি আরব ও ইরান। তবে বাহরাইন ও সিরিয়ায়ও শিয়া ও সুন্নি সম্প্রদায় রয়েছে।

বাহরাইন সুন্নি শাসক দ্বারা পরিচালিত হলেও এর অধিকাংশ জনগণই শিয়া সম্প্রদায়ের।

শেখ নিমর আল-নিমরসহ ৪৭ জনের মৃত্যুদণ্ড দেয়ার কারণে শিয়া ও সুন্নিদের বহু পুরানো জাতিগত দাঙ্গা আবার বিস্তৃতি লাভ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার ইরাকে সুন্নিদের ২টি মসজিদে বোমা হামলা চালানো হয়েছে। এতে মসজিদের এক ইমাম মারা গেছেন।

সৌদি বিচারিক মন্ত্রণালয়ের মুখপাত্র শেইখ মানসুর আল-জেফারি বলেন, আমরা শরিয়া আইন মোতাবেক ওই লোকদের শিরশ্ছেদ করেছি।