ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:১০:৫৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো সৌদি আরব

| ২১ পৌষ ১৪২২ | Monday, January 4, 2016

ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো সৌদি আরব

ঢাকা: ইরানের সঙ্গে সব ধরনের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব। ৪৮ ঘণ্টার মধ্যে ইরানের সব কূটনৈতিককে সৌদি আরব ত্যাগ করার নির্দেশ দিয়েছে সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে সৌদি আরবের তার দেশের সব কূটনীতিককে ইরান থেকে দেশে ফিরে আসার আহবান জানিয়েছে। সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর রবিবার এক ঘোষণায় ইরানের কূটনীতিকদের নিজ দেশে ফিরে যাবার নির্দেশ দেন। এরপর সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রণালয় ইরান থেকে কূটনীতিক নিজ দেশে ফিরে আসার ঘোষণা দেয়।

প্রসঙ্গত, গত শনিবার সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয় ৪৭ অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করে। এদের মধ্যে আল-কায়দাকে সহায়তাকারী সন্ত্রাসীও ছিল। শিয়া নেতার অপরাধ ছিল তিনি সৌদি রাজতন্ত্রের বিরুদ্ধে আন্দোলনের ডাক দিয়েছিলেন।

গত শনিবার ইরানের রাজধানী তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে হামলা করে শিয়া বিক্ষোভকারীরা। বিশিষ্ট শিয়া ইসলামি চিন্তাবিদ নিমর আল-নিমরের শিরশ্ছেদে এই বিক্ষোভ আন্দোলন শুরু হয়েছিল। ২০১১ সালে সে ঘটনা ঘটেছিল। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে নিমরকে মৃত্যুদণ্ড দেয় সৌদি আদালত।

এছাড়া নিমরের মৃত্যুতে সৌদি আরবের বিরুদ্ধে বিক্ষোভ আন্দোলন করছে ইরান, ইরাক, বাহরাইন, ওমানসহ বিভিন্ন আরব দেশ।