ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৮:১১:৫৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ইরাক নির্বাচন : কুর্দিদের স্বাধীকারের স্বপ্ন ভঙ্গ

| ১৩ আশ্বিন ১৪২৫ | Friday, September 28, 2018

অরবিল, ইরাক : এক বছর আগে বাগদাদের কাছ থেকে স্বাধীকারের জন্য অনুষ্ঠিত ভোটের সময় ইরাকের কুর্দিস্তানের রাস্তাঘাট সবুজ, লাল আর সাদা পতাকায় ভরে ওঠেছিল।
অথচ রোববারের পার্লামেন্টারি ভোটকে সামনে রেখে আঞ্চলিক রাজধানী অরবিলের সড়কে আজকের পোস্টারের যে ছড়াছড়ি তা অনেক কুর্দি ভোটারের কাছে বিরক্তিকর। তারা তাদের নেতাদের ওপর ক্ষুব্ধ এবং ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত নির্বাচন তাদের অর্থনৈতিক সংকট গভীরতর করেছে। খবর এএফপি’র।
৬৯ বছর বয়সী অবসরপ্রাপ্ত কর্মী আব্দুল্লাহ মোহাম্মদ বলেন, ‘তারা প্রচারণার পোস্টার ছাপাতে অত্যুৎসাহে অর্থ ব্যয় করছে।’ কিন্তু মানুষ যখন প্রয়োজনে সাহায্য চায় তখন বলা হয়, তাদের সংকট চলছে, হাতে কোনো টাকা নেই।’
১২ মাস আগে অনুষ্ঠিত বিতর্কিত গণভোট বাগদাদ ভালভাবে নেয়নি, যার ফলে কুর্দিদের মধ্যে বিভক্তি দেখা দেয়। এখানে রোববার অনুষ্ঠেয় পার্লামেন্টারী ভোট হবে এবং এর মাধ্যমে তাদের স্বাধীকারের স্বপ্ন চুরমার হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।
মোহাম্মাদ বলেন, ‘এ নির্বাচনের প্রতি আমার একেবারেই কোনো আগ্রহ নেই’।
গত বছরের নির্বাচন আন্তর্জাতিক সম্প্রদায় উপেক্ষা করে। এ নিয়ে উত্তেজনার সৃষ্টি হয় এবং বাগগাদ এ নির্বাচন প্রত্যাখ্যান করে।
ওই নির্বাচন প্যাট্রিওটিক ইউনিয়ন অব কুর্দিস্তানের সঙ্গে (পিইউকে) নির্বাচন সমর্থিত কুর্দিস্তান ডিমোক্রেটিক পার্টির (কেডিপি) দূরত্বও বাড়িয়ে দিয়েছে।