ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:৩৮:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ইরাকি বাহিনীর হামলার মুখে বাগদাদি শহরের দখল ছেড়ে দিয়েছে আইএস

| ২৫ ফাল্গুন ১৪২১ | Monday, March 9, 2015

 

 

 

প্রাথমিকভাবে বিপর্যস্ত ইসলামিক স্টেট-যোদ্ধারা ইরাকী বাহিনীর স্থল-আক্রমণের মুখে টিকে থাকতে না পেরে বাগদাদি শহর থেকে সরে গেছে। সংবাদ মাধ্যম জানায়, ইরাকী সেনাবাহিনী ইসলামিক স্টেটকে আল-বাগদাদি শহরের পশ্চিমাঞ্চল থেকে হটিয়ে দিতে সক্ষম হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে আইএসের হাতে শহরটির পতন হয়েছিল। শহরটির অবস্থান মার্কিন  সৈন্যদের একটি ঘাঁটি থেকে মাত্র ৮ কিলোমিটার দূরে। আল বাগদাদি শহর দখল আইএস’র জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। কেননা এ শহর থেকে মাত্র পাঁচ মাইল দূরের এক বেসক্যাম্পে মার্কিন সেনারা ইরাকী সেনাদের প্রশিক্ষণ দিতো। আবার একই কারণে সম্মিলিত সামরিক জোটের জন্যেও ঐ অঞ্চলে পাল্টা হামলা করা সহজতর ছিল। জানা যায়, মার্কিন বাহিনী আগে আল-বাগদাদির পশ্চিমাঞ্চলে বিমান হামলা চালায়। তাতে প্রাথমিকভাবে বিপর্যস্ত ইসলামিক স্টেট-সেনারা পরবর্তীতে ইরাকী বাহিনীর স্থল-আক্রমণের মুখে আর টিকে থাকতে পারেনি।
ইরাকী সেনাবাহিনী আরও জানায়, তিকরিত শহর পুনর্দখলে ইতিবাচক অগ্রগতি হয়েছে। তিকরিত মসুল এবং বাগদাদের মধ্যবর্তী অঞ্চলে অবস্থিত। যে কারণে এর ভূ-রাজনৈতিক গুরুত্বও অত্যধিক। তিকরিত পুনর্দখল সম্ভব হলে ‘আইএস-রাজধানী’ মসুল পুনর্দখল করা সহজতর হবে। তিকরিত উদ্ধারে অগ্রবর্তী হয়েছে ইরাকী সেনাবাহিনী ও শিয়া-স্বেচ্ছাসেবীদের ৩০ হাজার সদস্যের একটি দল। আল-দৌর শহরের মধ্য দিয়ে তিকরিতের উত্তর-সীমান্ত ধরে ভেতরে প্রবেশের ইচ্ছে ইরাকী বাহিনীর।
ইরাকী সেনাদের এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে আল-দৌর শহরটি ইতোমধ্যে পুরোপুরি আইএস-মুক্ত হয়েছে। শিয়া নেতা মইন আল কাদিমি বিবিসিকে জানিয়েছেন আইএস-যোদ্ধারা বিস্ফোরকের অসীম সংগ্রহ নিয়ে বসেছে। যে কারণে ইরাকীদের বিজয় কিছুটা বিলম্বিত হচ্ছে। এখনও ইরাকী বাহিনীর অন্যতম শক্তি মার্কিন বিমান বাহিনী। মার্কিন বাহিনী গত বছরের ২২ মার্চ থেকে চলতি বছরের ৭ মার্চ অব্দি প্রায় ২৬টি হামলা চালিয়েছে। মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, আল-বাগদাদি থেকে আইএস হঠানো সম্ভব হলে আল-আনবার প্রদেশের একটি গুরুত্বপূর্ণ অংশ ইরাকীদের দখলে আসবে।
এদিকে ইরাকের প্রাচীন অসিরীয় নগরী নিমরদে আইএস’র হাতে ঐতিহাসিক সব নিদর্শন ধ্বংসের নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইরাকের প্রাচীন এসিরীয় নগরী নিমরদে গত বৃহস্পতিবার ধ্বংসাত্মক অভিযান শুরু করে আইএস। তারা ওই নগরীর অসিরীয় সভ্যতার ঐতিহ্যবাহী সব নিদর্শন গুঁড়িয়ে দিচ্ছে। ইরাকের পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রণালয়ের ফেসবুক পেজে লেখা হয়েছে, আইএস ঐতিহাসিক নগরী নিমরদে অভিযান চালাচ্ছে এবং ভারী যান দিয়ে অসিরীয় সভ্যতার সব নিদর্শন গুঁড়িয়ে দিচ্ছে। ইরাকের দ্বিতীয় নগরী মসুলের ৩০ কিলোমিটার দক্ষিণপূর্বে নিমরদ শহরটি অবস্থিত। খ্রিস্টপূর্ব ত্রয়োদশ শতাব্দীতে দজলা নদীর তীরে গড়ে এ শহর। মসুল এখন আইএসের প্রধান ঘাঁটি। রয়টার্স, বিবিসি, এএফপি।