ঢাকা, মে ৩, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৬:৩৩:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

আসামে ব্যস্ত বাজারে হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১৫

| ২২ শ্রাবণ ১৪২৩ | Saturday, August 6, 2016

ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় আসাম রাজ্যের একটি ব্যস্ত বাজারে বন্দুকধারীদের হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১৫ জনে দাঁড়িয়েছে। শুক্রবার এই হামলা চালানো হয়। শনিবার এই হামলায় গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন ৩ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে।
নিষিদ্ধ ঘোষিত বিদ্রোহী সংগঠন ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট অব বোড়োল্যা- (এনডিএফপি)’র একাংশ এই হামলা চালায়। এই ঘটনায় এক বিদ্রোহীও নিহত হয়েছে।
আদিবাসী বোড়োদের জন্য একটি আলাদা স্বাধীন আবাসভ’মি প্রতিষ্ঠার জন্য এনডিএফপি কয়েক দশক ধরে বিদ্রোহী তৎপরতা চালিয়ে যাচ্ছে।
পুলিশ জানায়, ৬ বন্দুকধারী শুক্রবারের এই হামলাটি চালিয়েছে। নিরাপত্তা বাহিনীর সদস্যরা পরে হামলাকারীদের একজনকে হত্যা করেছে এবং অন্যান্য হামলাকারীদের সন্ধানে তল্লাশী চালানো হচ্ছে।
শনিবার আসাম রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এই হামলায় আহত অবস্থায় হাসপাতালে শনিবার সকালে এক ব্যক্তি মারা গেছেন। রাতে আরো দুজন মারা গেছেন। এতে এই ঘটনায় এক বিদ্রোহীসহ ১৫ জনের মৃত্যু হয়েছে।’
শর্মা বলেন, ভূটান সীমান্তবর্তী আসামের প্রধান শহর গোহাটি থেকে প্রায় ২২০ কিলোমিটার ১৪০মাইল) পশ্চিমে এই হামলা চালানো হয়। ঘটনাস্থলে প্রায় ৯০০ সৈন্য ও পুলিশ সদস্য মোতায়েন রয়েছে।
আসামের নবনির্বাচিত মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল এই হামলার তীব্র নিন্দা জানিয়ে অপরাধীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের অঙ্গীকার করেছেন।
তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টি (বিজেপি)’র দল থেকে মনোনয়ন পেয়ে নির্বাচিত হয়েছেন।
শুক্রবার টুইট বার্তায় নরেন্দ্র মোদিও এই প্রাণহানির ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেছেন।
প্রধানমন্ত্রী বলেন, ‘কোকরাঝাড়ে এই হামলার ঘটনায় আমি অত্যন্ত মর্মাহত। আমরা এই ঘটনার তীব্র নিন্দা জানাচ্ছি। এই ঘটনায় নিহতদের পরিবারের সদস্য ও আহতদের প্রতি আমাদের সমবেদনা জানাচ্ছি ও প্রার্থনা করছি।’
খবর বার্তা সংস্থা এএফপি’র।
২০১৪ সালে সশস্ত্র বিদ্রোহীদের উপর্যুপরি সমন্বিত হামলার পর আসামের কয়েক হাজার মানুষ বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। ওই ঘটনায় অন্তত ৬৯ জন প্রাণ হারায়। এদের মধ্যে ১৮ জন শিশু।
এর দুই বছর আগে একই এলাকায় জাতিগত সহিংসতায় প্রায় ১০০ জন প্রাণ হারায় এবং ৪ লাখের বেশি লোক গৃহহীন হয়ে পড়ে।