ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:২৭:৪৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

আধুনিক ই–মেইলের জনক রে টমলিনসন আর নেই

| ২৫ ফাল্গুন ১৪২২ | Tuesday, March 8, 2016

           

রে টমলিনসন (২৩ এপ্রিল ১৯৪১—৫ মার্চ ২০১৬)

আধুনিক ই-মেইলের জনক রে টমলিনসন আর নেই। তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছে নিয়োগদাতা প্রতিষ্ঠান রেথিয়ন। মৃত্যুর কারণ উল্লেখ করা হয়নি। তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। ৫ মার্চ তিনি মারা যান।

রে বরাবরই প্রচারবিমুখ ছিলেন। গণমাধ্যমে তাঁকে খুব কম দেখা গিয়েছে। তবে তাঁর অবদানের কথা অস্বীকার করার উপায় নেই। ১৯৭১ সালে প্রথমবারের মতো কোনো ব্যবহারকারীকে নির্দিষ্ট ঠিকানায় ই-মেইল পাঠানোর পদ্ধতি উদ্ভাবন করেন তিনি। তার আগেও অবশ্য ই-মেইল প্রচলিত ছিল। তবে তা একটা নির্দিষ্ট নেটওয়ার্কের সবাইকে একসঙ্গে পাঠাতে হতো। ব্যবহারকারী এবং গন্তব্যের মধ্যে ‘অ্যাট দ্য রেট অব (@)’ চিহ্ন যোগ করে ই-মেইল ঠিকানার প্রবর্তন করেন রে। চিহ্নটি কালক্রমে ই-মেইলের প্রতীকে পরিণত হয়। কাজে অবদানের স্বীকৃতি হিসেবে অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন তিনি।
রে টমলিনসনের সহকর্মীরা চমকপ্রদ এক খবর জানিয়েছেন। ই-মেইলের স্রষ্টা হওয়া সত্ত্বেও তিনি নিজে খুব কমই ই-মেইল পড়তেন।