ঢাকা, মে ৪, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:১৪:২২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

আতিউর সততার বিরল দৃষ্টান্ত: প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

| ২ চৈত্র ১৪২২ | Wednesday, March 16, 2016

 

 

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় গভর্নর ড. আতিউর রহমানের পদত্যাগকে সাহসী পদক্ষেপ বলে অভিহিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি আতিউর রহমানের পদত্যাগকে ‘নৈতিক মনোবল’ ও ‘সৎ সাহসের’ বিরল দৃষ্টান্ত বলেও উল্লেখ করেছেন।

এ ছাড়া প্রধানমন্ত্রী রিজার্ভের অর্থ চুরির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে বিচারের ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে আতিউর রহমানকে নিয়ে প্রধানমন্ত্রীর এসব কথা সাংবাদিকদের জানান তার প্রেস সচিব ইহসানুল করিম।

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে আতিউর রহমান মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করে গভর্নর পদ থেকে ইস্তফা দেন। প্রধানমন্ত্রী তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন।’

ইহসানুল করিম আরও বলেন, ‘এ সময় প্রধানমন্ত্রী বলেন- ড. আতিউর রহমানের এই পদক্ষেপ একটি সাহসী পদক্ষেপ, যা নৈতিক মনোবল ও সৎ সাহসের বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে।’

প্রধানমন্ত্রী দেশের অর্থনৈতিক উন্নয়নে ড. আতিউর রহমানের অবদান উল্লেখ করে বলেন, ‘বিশেষ করে তার (আতিউর রহমান) সময়ে রিজার্ভ বৃদ্ধি ও ব্যাংকিং সেবা খাত আরও গতিশীল হয়েছে।’

রিজার্ভের অর্থ চুরির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা জানিয়ে তিনি বলেন, ‘সাইবার অপরাধের ধারায় ওয়েবসাইট হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভের অর্থ চুরির বিষয়ে বাংলাদেশ ব্যাংকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ব্যাপারে ব্যবস্থা নেয়া হবে।’

প্রেস ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর উপপ্রেস সচিব মামুন অর রশিদ।

এর আগে মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পদত্যাগপত্র জমা দেন ড. আতিউর রহমান।

এদিকে গভর্নর আতিউর রহমানের পদত্যাগের পর কেন্দ্রীয় ব্যাংকটির ডেপুটি গভর্নর মো. আবুল কাশেমকে অন্তবর্তী গভর্নরের দায়িত্ব দেয়া দেয়া হয়েছে।

এছাড়া সাবেক অর্থ সচিব ফজলে কবিরকে বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হিসেবে নিয়োগের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

উল্লেখ্য, গত ৫ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে জালিয়াতি করে সুইফট কোডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার চুরি করা হয়।

ঘটনা জানার পরও বিষয়টি গোপন রাখে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ।

চুরি হওয়া অর্থ ফেরত আনতে গত ১৬ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান ফিলিপাইনের ব্যাংকো সেন্ট্রালের গভর্নর আমান্ডো টেটাংকো জুনিয়রের কাছে সহযোগিতা চেয়ে চিঠি লেখেন। কিন্তু, দেশে তিনি এই ঘটনা চেপে যান।

এরপর গত ২৯ ফেব্রুয়ারি ফিলিপাইনের দৈনিক দি ফিলিপিন্স ডেইলি ইনকোয়ারারের এক প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির খবর জানায়। বাংলাদেশি সংবাদমাধ্যমেও এ খবর এলে তোলপাড় শুরু হয়।

পরে গত ৭ মার্চ বাংলাদেশ ব্যাংক টাকা চুরির ঘটনা স্বীকার করে। তবে বাংলাদেশ ব্যাংক দাবি করে, দেশের বাইরে থেকে হ্যাকাররা অর্থ চুরি করেছে। কিন্তু, সংবাদমাধ্যমের একাধিক প্রতিবেদনে বলা হচ্ছে, যেভাবে টাকা চুরি হয়েছে তাতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদেরও সম্পৃক্ততা রয়েছে।