ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:২৩:৩৬

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

আইএস দমনে ‘সব ব্যবস্থা’র অনুমোদন জাতিসংঘে

| ৮ অগ্রহায়ন ১৪২২ | Sunday, November 22, 2015

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে ‘প্রয়োজনীয় সব ব্যবস্থা’ গ্রহণের প্রস্তাব সর্বসম্মতিক্রমে পাস করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ফ্রান্সের দেওয়া এ খসড়া প্রস্তাবে আইএস ও আল-কায়েদা সংশ্লিষ্ট উগ্রবাদী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোর তৎপরতা দ্বিগুণ এবং সহযোগী আরো বাড়ানোর আহ্বান জানানো হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ জাতিসংঘে ওই প্রস্তাব গ্রহণকে স্বাগত জানিয়েছেন।

এদিকে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ‘প্যারিসের মতো হামলার’ আশঙ্কায় সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করা হয়েছে। ব্রাসেলস কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আজ রবিবার পর্যন্ত রাজধানীতে পাতাল রেল বন্ধ থাকবে। এ ছাড়া রাজধানীবাসীকে মানুষের ভিড়, বিশেষ করে বিপণিকেন্দ্র ও কনসার্ট এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

জাতিসংঘে দেওয়া প্রস্তাব গৃহীত হওয়ায় ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেন, এ প্রস্তাব আইএস নির্মূলে বিশ্বের অন্য দেশগুলোকেও

সক্রিয় করে তুলবে। প্যারিসে গত ১৩ নভেম্বরের হামলার দায় স্বীকার করে এই জঙ্গিগোষ্ঠী। ওই হামলায় ১৩০ জন নিহত হয়।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফাবিয়াস বলেন, এখন এ লড়াইয়ের সুনির্দিষ্ট পথ খুঁজে বের করতে হবে। সেটা

সামরিক উপায়ে হতে পারে অথবা রাজনৈতিকভাবেও এর সমাধান সম্ভব অথবা তাদের অর্থায়নের বিরুদ্ধে লড়াই শুরু করতে হবে।

ফরাসি কূটনীতিকরা মনে করেন, আইএসবিরোধী প্রচারে এ প্রস্তাব রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, এ প্রস্তাব পাস হওয়া থেকেই বোঝা যায়, ‘এই মৃত্যুদূতদের’ বিরুদ্ধে বিশ্ব ঐক্যবদ্ধ।

ব্রাসেলসে রেড অ্যালার্ট : এক বিবৃতিতে ব্রাসেলস কর্তৃপক্ষ জানায়, যেকোনো মুহূর্তে ব্রাসেলসের যেকোনো জায়গায় সন্ত্রাসী হামলার ঘটনা ঘটতে পারে। এ জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আজ পর্যন্ত ব্রাসেলসের পাতাল রেল সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। সাবওয়েগুলোতে কড়া পুলিশ পাহারা বসানো হয়েছে। কোনো কোনো এলাকায় আধাসামরিক বাহিনীও মোতায়েন করা হয়েছে। প্রত্যেক নাগরিককে জনসমাবেশ, শপিং মল বা কনসার্ট হলে যাওয়ার আগে যথেষ্ট সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। শহরে বড় কোনো ফুটবল ম্যাচ থাকলে বাতিল করতে বলা হয়েছে। ব্রাসেলস ছাড়া বেলজিয়ামের অন্যান্য শহরেও সতর্কতা জারি করা হয়েছে। তবে তা কম মাত্রায়। বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মাইকেল বলেছেন, তাঁরা ব্রাসেলসেও প্যারিসের মতো হামলার আশঙ্কা করছেন।

প্যারিস হামলার ঘটনায় জড়িতদের বেশির ভাগেরই আস্তানা ছিল ব্রাসেলসে। ওই জঙ্গিদের মধ্যে এখনো একজন নিখোঁজ। তার নাম সালাহ আবদেসলাম।

ওদিকে তুরস্কের পুলিশ জানিয়েছে, তারা বেলজিয়ামের এক নাগরিককে গতকাল গ্রেপ্তার করেছে। প্যারিসে হামলার ঘটনায় সে জড়িত ছিল বলে ধারণা করা হচ্ছে।

সিরিয়ায় রুশ হামলা অব্যাহত : সিরিয়ায় আইএস ঘাঁটি লক্ষ্য করে রুশ হামলা অব্যাহত রয়েছে। সিরীয় যুদ্ধবিমান সঙ্গে নিয়ে পূর্বাঞ্চলীয় দেইর ইজর প্রদেশে গত শুক্রবার অন্তত ৭০ বার হামলা চালায় রুশ বিমান। লন্ডনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, এ হামলায় ৩৬ জন নিহত হয়েছে। দেইর ইজর প্রদেশ ও রাজধানী দীর্ঘদিন থেকেই আইএসের দখলে। গত ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় বিমান হামলা শুরু করে রাশিয়া। ওই হামলায় এ পর্যন্ত এক হাজার ৩০০ লোক নিহত হয়েছে, যাদের এক-তৃতীয়াংশ বেসামরিক। অভিযানে ৩৮১ আইএস জঙ্গি নিহত হয়। আল-কায়েদা এবং এর সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গি মারা গেছে ৫৪৭ জন। আর বেসামরিক নাগরিক ৯৭ শিশুসহ ৪০৩ জন। সূত্র : বিবিসি, এএফপি।