ঢাকা, মে ৭, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:২১:২২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

আইএসে যোগ দিতে বাংলায় অডিও বার্তা!

| ৬ পৌষ ১৪২২ | Sunday, December 20, 2015

আইএসে যোগ দিতে বাংলায় অডিও বার্তা!

ঢাকা: বাংলায় অডিও বার্তা প্রকাশ করেছে আইএস। ‘জিহাদে যোগদান’ এবং ‘বিজয়ী না হলেও শহীদ’ হওয়ার আহ্বান জানিয়ে ২ মিনিট ৪৭ সেকেন্ডের একটি অডিও বার্তা জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) প্রেরণ করে। এমন খবর দিয়েছে ভারতের পত্রিকা ‌’দ্য হিন্দু’।

দ্য হিন্দু পত্রিকার একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিষয়টি নিয়ে ইতোমধ্যে তোলপাড় শুরু হয়েছে ভারতের গোয়েন্দা সংস্থায়।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, মূলত বাংলাদেশের জন্য অডিও বার্তাটি প্রকাশিত হলেও ভারত তার নিজ দেশের বাংলাভাষিদের নিয়ে চিন্তিত।

‘খেলাফাত ইজ ব্যাক’ এমন শিরোনামে অডিও বার্তা প্রকাশ করে আইএস। জঙ্গি সংগঠনটির মিডিয়া ‘আল হায়াত’-এ ২৭ অক্টোবর বাংলা ভিডিওটি আপলোড করা হয়।

প্রতিবেদনটিতে বলা হয়- ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ‘বাংলাদেশি বংশদ্ভূত কিছু বিদেশি সিরিয়া ও ইরাকে আইএসে যোগ দিয়েছে। আইএসের জনবল বাড়াতে তারা এই বার্তাটি বাংলাদেশের জন্য তৈরি করেছে বলে ধারণা করা হচ্ছে। এটি আমাদের জন্য নয়। কিন্তু তারপরও আমরা তৎপর রয়েছি।’

প্রতিবেদনটিতে আরো বলা হয়, বাংলাদেশ তার সীমান্তে আইএসের অস্তিত্ব নেই বলে জানিয়েছে। কিন্তু সম্প্রতি দেশটিতে ইতালি ও জাপানের নাগিরক হত্যার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আইএস।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে আরো বলা হয়েছে, ভারতে আইএস আক্রমণ করতে পারে এমন কোন তথ্য দেশটির গোয়েন্দে বিভাগের কাছে নেই। কিন্তু তারপরও সরকারের পক্ষ থেকে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ভারতেরর স্বরাষ্ট্রমন্ত্রণালয দ্য হিন্দুকে আরো জানিয়েছে, এখন পর্যন্ত ভারতের সীমান্তে আইএসের সরাসরি আক্রমণের কোন পরিকল্পনা নেই। কিন্তু আইএস দেশের অভ্যন্তরে অন্য কোন সন্ত্রাসী গোষ্ঠিকে অর্থায়ন করতে পারে। সে কারণে ভারত তার দেশে থাকা ফ্রান্স, ব্রিটেন এবং ইউএসএসহ অন্যান্য কূটনীতিকদের জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।