ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৮:৪৫:১৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

অর্থনৈতিক উন্নয়নে চীনা সহায়তা অব্যাহত থাকবে

| ১৬ বৈশাখ ১৪২৩ | Friday, April 29, 2016


ঢাকা : দ্রুত অর্থনৈতিক উন্নয়ন, শিল্পায়ন ও মানবসম্পদ উন্নয়নে বাংলাদেশের প্রয়াসে বেইজিং অব্যাহত সহায়তাদানের আশ্বাস প্রদান করেছে।
বৃহস্পতিবার এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গতকাল বেইজিং নগরীতে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-এর সঙ্গে সাক্ষাৎকালে এই আশ্বাস পেয়েছেন।
বৈঠককালে তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় বিশেষ করে বাংলাদেশে চীনা বিনিয়োগ বৃদ্ধি করার ওপর বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করেন।
শাহরিয়ার আলম বর্তমানে বেইজিং নগরীতে আয়োজিত এশিয়ায় মতবিনিময় এবং আস্থা গঠনমূলক ব্যবস্থা সংক্রান্ত সম্মেলনের (সিআইসিএ) ৫ম মন্ত্রিপর্যায়ের বৈঠকে যোগ দিতে সেখানে রয়েছেন।
বাংলাদেশ চীনা বিনিয়োগের জন্য সবচেয়ে বেশী সম্ভবানাময় স্থানগুলোর অন্যতম বলে উল্লেখ করে চীনা পররাষ্ট্রমন্ত্রী উৎপাদন সামর্থ্য বিষয়ে সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরের জন্য তার দেশের আগ্রহ ব্যক্ত করেছেন।
তিনি বলেন, বাংলাদেশে প্রস্তাবিত শিল্প ও অর্থনৈতিক জোনে চীন অগ্রাধিকার পাচ্ছে। তিনি কৃষি, জ্বালানি, যোগাযোগ, এবং ব্লু ইকোনমি’র ক্ষেত্রে সহযোগিতা আরো জোরদার করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।
শাহরিয়ার আলম বাংলাদেশে গুরুত্বপূর্ণ উন্নয়ন প্রকল্পসমূহের বাস্তবায়নে চীনের আরো অর্থায়নের জন্য অনুরোধ জানান। তিনি চীনের আর্থিক সহায়তায় চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় প্রস্তাবিত চীনা শিল্প ও অর্থনৈতিক জোন দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্ব আরোপ করেন।
প্রতিমন্ত্রী বাংলাদেশ সরকারের অনুকুল বিনিয়োগ নীতির সুযোগ গ্রহন করে দেশের যে কোন অংশে বিনিয়োগ করার জন্য চীনা বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান সরকারের পরিকল্পিত ১০০টি অর্থনৈতিক জোনসহ দেশের যে কোন স্থানে চীনা বিনিয়োগকারীদের স্বাগত জানানো হবে।
শাহরিয়ার আলম চীনের বাজারে আরো বেশী বাংলাদেশী পণ্যের শুল্ক মুক্ত প্রবেশাধিকারদানের বিষয়টি বিবেচনার অনুরোধ পুনর্ব্যক্ত করেন। তিনি ঢাকা-বেইজিং সম্পর্কের ক্ষেত্রে নতুন গতি সঞ্চার করার লক্ষ্যে উচ্চ পর্যায়ে বিশেষ করে শীর্ষ পর্যায়ে নিয়মিত যোগাযোগ বজায় রাখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন।
দুদেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে উভয় পক্ষ বিদ্যমান ঘনিষ্ঠ ব্যাপক অংশীদারিত্বের সম্পর্ক আরো জোরদারের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।
উভয় পক্ষ বিসিআইএম-ইসি এবং দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা ফ্রেমওয়ার্ক সহ দ্বিপাক্ষিক ও বহপাক্ষিক ব্যবস্থার অধীনে ঢাকা-বেইজিং সহযোগিতা সম্প্রসারণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করতে সম্মত হয়েছে।
তারা অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতে সহযোগিতা জোর করতেও একমত হয়েছে।
চীনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিম এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন।