ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:৪০:৪৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

অভিশংসন নিয়ে ব্রাজিলে নাটকীয় পরিস্থিতি

| ২৭ বৈশাখ ১৪২৩ | Tuesday, May 10, 2016


ব্রাসিলিয়া : ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফের অভিশংসন নিয়ে দেশটির রাজনীতিতে নাটকীয় পরিস্থিতি চলছে।
দেশটির কংগ্রেসের নি¤œকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার ওয়ালদির মারানহাও সোমবার অভিশংসন নিয়ে এপ্রিলে হওয়া নিম্নকক্ষের ভোটকে নাকচ করে দেন। কিন্তু মঙ্গলবার তিনি তার সিদ্ধান্ত পুনরায় পাল্টে ফেলেন।
মাত্র গত সপ্তাহে স্পিকারের দায়িত্ব নেয়া ওয়ালদির মারানহাও এক বিবৃতিতে বলেন, তিনি এপ্রিলের ভোট বাতিলের যে ঘোষণা দিয়েছিলেন তা পাল্টে ফেলেছেন।
ব্রাজিলের সংবাদ মাধ্যম এ কথা জানায়।
এর আগে সিনেট প্রেসিডেন্ট রেনান কালহেরিওস ওয়ালদির ভোট বাতিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে বলেছেন, বুধবার যে কোন মূল্যে সিনেটে অভিশংসন নিয়ে ভোটাভুটি হবে।
উল্লেখ্য, ব্রাজিলে কংগ্রেসের নিম্নকক্ষে প্রেসিডেন্টকে অভিশংসন করা নিয়ে ১৭ এপ্রিল অনুষ্ঠিত ভোটে হেরে যান দেশটির প্রেসিডেন্ট দিলমা রুসেফ। ওয়ালদির মারানহাও এ ভোটকে ত্রুটিপূর্ণ বলে নাকচ করে দিয়েছিলেন।
৮১ আসন বিশিষ্ট সিনেটে নিম্নকক্ষের প্রস্তাবটি অনুমোদিত হলে প্রেসিডেন্টের বিচার প্রক্রিয়া শুরু হবে। তখন থেকে ছয়মাস দিলমা রুসেফ প্রেসিডেন্ট পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত থাকবেন। এ সময়ে দায়িত্ব পালন করবেন ভাইস প্রেসিডেন্ট। এরপর রুসেফকে স্থায়ীভাবে সরানো হবে কি হবেনা তার জন্যেও সিনেটে ভোটাভুটি হবে।
রুসেফের বিরুদ্ধে দেশের ক্রমবর্ধমান ঘাটতি লুকিয়ে রাখতে সরকারি হিসাব উদ্দেশ্যমূলকভাবে ব্যবহারসহ নানা অভিযোগ উঠায় তাকে এ সংকটের মধ্যে পড়তে হয়।