ঢাকা, এপ্রিল ১৩, ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৫:৪৭:১২

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

ইউক্রেনে সাঁজোয়া যান পাঠাবে যুক্তরাষ্ট্র ও জার্মানি : ওয়াশিংটন

| ২৪ পৌষ ১৪২৯ | Saturday, January 7, 2023

ওয়াশিংটন : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বৃহস্পতিবার ইউক্রেনে শক্তিশালী সশস্ত্র পদাতিক  যুদ্ধ যান পাঠানোর ব্যাপারে সম্মত হয়েছেন। এটিকে রাশিয়ার আগ্রাসন প্রতিহত করতে পশ্চিমা সামরিক সমর্থনের একটি নতুন ধাপ হিসেবে চিহিৃত করা হয়।
রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে সাহায্য করার জন্য ইউক্রেনে একটি অত্যাধুনিক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠানোর ক্ষেত্রে জার্মানিও যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করবে।
এ দুই নেতা বলেন, যুক্তরাষ্ট্র  ব্র্যাডলিস সাঁজোয়া যান সরবরাহ করবে যা সাধারণত ২৫ মিমি অটোকানন, একটি ৭.৬২ মিমি মেশিনগান এবং অ্যান্টি-ট্যাঙ্ক মিসাইল দিয়ে সজ্জিত হয় এবং জার্মানি মার্ডার সাঁজোয়া যান পাঠাবে। আবার এক্ষেত্রে উভয় দেশ প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দেয়।
এক যৌথ বিবৃতিতে বলা হয়, বাইডেন ও শলৎস ‘রাশিয়ার আগ্রাসনের মুখে ইউক্রেন ও ইউক্রেনের জনগণের প্রতি তাদের অটুট সংহতি পুনর্ব্যক্ত করেছেন।’
এর পরপরই মন্ত্রিসভার বৈঠকে বক্তৃতা দেওয়ার সময় বাইডেন বলেন, তিনি ‘ইউক্রেনের জন্য সমর্থন বাড়াতে’ শলৎস সাথে একমত হয়েছেন।
বাইডেন বলেন, ‘এই মুহূর্তে ইউক্রেনের যুদ্ধ একটি জটিল পর্যায়ে রয়েছে। রুশ আগ্রাসন প্রতিহত করতে ইউক্রেনের নাগরিকদের সাহায্য করার ক্ষেত্রে আমরা যথাসাধ্য সবকিছু করছি।’
এদিকে পেন্টগন এবং স্টেট ডিপার্টমেন্ট বলেছে, সাঁজোয়া যানগুলো আগামী দিনে ঘোষিত সামরিক সহায়তার একটি বৃহত্তর প্যাকেজের অংশ হবে।