ঢাকা, মে ৭, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:৩৩:১৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

‘৩৩৩ স্মার্টসাথী’ ভবিষ্যত সরকারি সেবা আরো সহজ করবে

| ২৮ অগ্রহায়ন ১৪৩০ | Tuesday, December 12, 2023

ঢাকা: স্বল্প জনবলের মাধ্যমে অপ্রয়োজনীয় কল এড়িয়ে সহজে নাগরিকদের সরকারি সেবা পেতে সহায়তাকল্পে জাতীয় হেল্পলাইন ৩৩৩ নম্বরের ‘স্মার্টসাথী’ চালু করা হয়েছে।
এটুআই প্রকল্প পরিচালক মো. মামুনুর রশিদ ভুঁইয়া বাসসকে বলেন, “ভয়েস, নন-ভয়েস এবং এআই কথোপকথন পদ্ধতিতে তথ্য সংশ্লিষ্ট সরকারি সেবা  দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরীক্ষামূলক ভাবে ২০২৩ সালের ১৮ অক্টোবর ৩৩৩ হেল্প লাইনের ‘স্মার্টসাথী’ উদ্ভোধন করেন।”
তিনি বলেন, বাংলাদেশী নাগরিকদের জন্য সরকারি সেবা সহজ ও সুন্দর করার লক্ষ্যে এই সেবা চালু করা হয়েছে। ভুঁইয়া বলেন, কোভিড-১৯ মহামারি চলাকালে ‘৩৩৩ হেল্পলাইন’ দেশব্যাপী স্বাস্থ্যসেবা ও ত্রাণ সংশ্লিষ্ট সেবার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
তিনি বলেন, ‘৩৩৩ হেল্পলাইন’ এর ৬০ সদস্যের একটি টিম দৈনিক ৩৪ হাজার কল রিসিপ করেছে। এসময়  সেবা প্রদানকারিরা অনেক বিরক্তিকর ও অপ্রয়োজনীয় কলও পেয়েছে। তিনি আরো বলেন, এ সমস্যা দূর করতেই ‘স্মার্টসাথী’ চালু করা হয়েছে।
ভুঁইয়া বলেন, ২০১৮ সালের এপ্রিল মাসে এটুআই কর্তৃক উদ্ভাবিত এই নতুন ব্যবস্থার লক্ষ্য ছিল মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে নাগরিকদের সরাসরি সংযুক্ত করা। এই জাতীয় তথ্য সার্ভিস একটি কেন্দ্রীয় প্লাটফর্ম তৈরি করতে ৫৫ সহ¯্রাধিক ওয়েবসাইট-এর সমন্বয় ঘটায়।
বর্তমানে সামাজিক সমস্যার সমাধান, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ, সরকারি ভূমি সেবা, সার্ভিস সংক্রান্ত অভিযোগ বিষয়ে প্রতিবেদন, সাইবার নিরাপত্তা সহায়তা এবং নারী ও শিশুদের জন্য আইনি সহায়তাসহ ব্যাপক ভিত্তিক তথ্য সরবরাহ করছে ‘৩৩৩ হেল্পলাইন’।
ভুঁইয়া আরো বলেন, স্মার্টসাথী-ইন্টারএক্টিভ ভয়েস সার্ভিস (আইভিআর), কনভেনশনাল বোট ও দিনব্যাপী কথোপকথন এর মাধ্যমে প্রাথমিকভাবে ৫টি বিষয়ে তথ্য প্রদান করবে।
তিনি বলেন, ‘স্মার্ট ৩৩৩’ বর্তমানে পাসপোর্ট, এনআইডি, জন্ম নিবন্ধন, এনআইডি এন্ড স্মার্ট ড্রাইভিং লাইসেন্স সেবা এবং সরকারি কর্মচারিদের কন্টাক্ট ইনফর্মেশন সেবা দিয়ে থাকে।
ভুঁইয়া বলেন, ‘৩৩৩’ এ ডায়াল করে এবং জিরোতে চাপ দিয়ে অথবা নন-ভয়েস প্লাটফর্ম, টেলিগ্রাম অ্যাপ, ও ইমো অ্যাপ ব্যবহার করে যে কেউ এই সেবা পেতে পারেন ।